Studypress News

স্মার্ট সিটি হওয়ার দিকে সিলেট নগরি

09 Jan 2020

বাংলাদেশের প্রথম এলাকা হিসেবে সিলেটে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়েছে। গত রোববার নগরের প্রথম এলাকা হিসেবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ এলাকায় ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনে বিদ্যুৎ–সংযোগ দেওয়ার পর পরীক্ষামূলক সঞ্চালন চালানো হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবি) ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প’ আগামী দুই মাসের মধ্যে সিলেট নগরের কেন্দ্রস্থলের এলাকাগুলো তারহীন বিদ্যুৎ লাইনের আওতায় আনা হবে বলে আশা করা হচ্ছে।

হযরত  শাহজালাল (রহ.) মাজার এলাকার প্রধান সড়কের দুই পাশে বিদ্যুতের খুঁটি অপসারণ করে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন সফলতার সঙ্গে রূপান্তর করা হয়েছে। আগামী ফেব্রুয়ারির মধ্যে প্রকল্প এলাকায় তারহীন বিদ্যুৎ লাইনে রূপান্তরের কাজ শেষ হবে বলে মনে করা হচ্ছে।
বাংলাদেশের মধ্যে প্রথম জায়গা হিসেবে সিলেটে মাটির নিচে বিদ্যুৎ সরবরাহ লাইন শুরু হয়েছে, এটা সিলেটবাসীর জন্য সৌভাগ্যের বিষয়।দরগাহ এলাকায়  সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। নিরাপত্তার স্বার্থে ওই এলাকায় ভূগর্ভস্থ কোনো কাজ করার প্রয়োজন পড়লে সিটি করপোরেশন ও বিদ্যুৎ বিভাগের পূর্বানুমতি লাগবে।
বিউবির অর্থায়নে ও সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে পরীক্ষামূলক (পাইলট) প্রকল্পে নগরীতে ১১ কেভি ২৫ কিলোমিটার, শূন্য দশমিক ৪ কেভি ১৮ কিলোমিটার ও ৩৩ কেভি ২ সার্কিট কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন নির্মাণ করা হবে। নগরীর ইলেকট্রিক সাপ্লাই এলাকার বিদ্যুৎ সাবস্টেশন কেন্দ্র থেকে ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের লাইন আম্বরখানা হয়ে যাবে চৌহাট্টা এলাকায়। চৌহাট্টা থেকে একটি লাইন যাবে নগরীর জিন্দাবাজার-কোর্ট পয়েন্ট হয়ে সিলেট সার্কিট হাউস পর্যন্ত। আরেকটি লাইন চৌহাট্টা থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত যাবে। এ কাজ চলমান থাকা অবস্থায় পরীক্ষামূলকভাবে মাটির নিচে বিদ্যুৎ লাইনে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে দরগাহ এলাকা থেকে।
 

সিলেট শহরে প্রাথমিকভাবে প্রায় সাত কিলোমিটার ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন নির্মাণ করা হবে। এতে ৫০০ আরএম স্কয়ার কেবল ক্যাপাসিটির তার ব্যবহার করা হচ্ছে। তারহীন বিদ্যুৎ লাইনে রূপান্তরের মাধ্যমে সিলেট নগর ‌স্মার্ট সিটি হওয়ার দিকে যাত্রা শুরু করেছে , সিলেটকে স্মার্ট সিটি হিসেবে রূপ দিতে তারের জঞ্জাল (বৈদ্যুতিক লাইন) পাতালে নেওয়া হচ্ছে। পাতাল বৈদ্যুতিক লাইন নির্মাণের ফলে দুর্ঘটনা থেকে রক্ষা পাবে সিলেটবাসী।