Studypress News

ইউএস ওপেন চ্যাম্পিয়ন নাদাল

11 Sep 2019

৩৩ বছরের স্প্যানিশ কিংবদন্তি রাফায়েল নাদালের হাতেই উঠল এ বারের যুক্তরাষ্ট্র ওপেন ট্রফি। আর্থার অ্যাশ স্টেডিয়ামে দীর্ঘ চার ঘণ্টা ৫০ মিনিটের লড়াইয়ের পর রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে দিলেন ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬ এবং ৬-৪ ফলে। ইউএস ওপেনের ইতিহাসে দ্বিতীয় দীর্ঘতম ফাইনাল ছিল এটি।

১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতে তিনি এখন সুইস তারকা রজার ফেডেরারের থেকে মাত্র একটি গ্র্যান্ড স্ল্যাম দূরে রইলেন। গ্রিগর দিমিত্রোভের কাছে হেরে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন রজার। তাঁর আগে শীর্ষ বাছাই নোভাক জকোভিচকে বিদায় নিতে হয় চোটের জন্য। ২৩ বছরের মেদভেদেভ ছিলেন পঞ্চম বাছাই। ক্যারিয়ারে এটা নাদালের চতুর্থ ইউএস ওপেন শিরোপা। এর আগে ২০১০, ২০১৩ ও ২০১৭ আসরে এ শিরোপা জিতেছিলেন তিনি। 

এ জয়ে রেকর্ড ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরারকে ছোঁয়ার খুব পৌঁছে গেলেন নাদাল। অবশ্য মোট ১৯টি গ্র্যান্ড স্ল্যামের ১২টিই এসেছে ক্লে কোর্টে। তাই তাকে ক্লে কোর্টের রাজাই বলে থাকেন সবাই। তাই আগামী ফরাসী ওপেনেই ফেদেরারকে ধরে ফেলতে পারেন এ স্প্যানিশ। এছাড়া সুযোগ রয়েছে সার্বিয়ান তারকা নোভাক জকোভিচেরও। ১৬টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি।

US OPEN 2019

এর আগে ইতিহাসের প্রথম কানাডিয়ান হিসেবে কোনও গ্র্যান্ড স্লাম ওপেনের শিরোপা জিতেছেন বিয়াঙ্কা আন্দ্রেস্কু। ফাইনালে তিনি সেরেনা উইলিয়ামসকে হারান ৬-৩, ৭-৫ সেটে। এনিয়ে সেরেনা পরপর ৪টি ফাইনালে পরাজিত হলেন।