Studypress News

বঙ্গবন্ধু শিল্পনগর

03 Jan 2019

বঙ্গবন্ধু শিল্প নগর ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ১০ কিলোমিটার এবং চট্টগ্রাম শহর থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত। চট্টগ্রামের মিরসরাই ও ফেনীর সোনাগাজী উপজেলায় ৩০ হাজার একর জমিতে স্থাপন হচ্ছে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল (ইজেড) 'বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর'। মূলত মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনী অর্থনৈতিক অঞ্চলের নাম 'বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর' রাখা হচ্ছে।
এ শিল্পনগরে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্রবন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা ও পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল স্থাপন করা হবে। ইতিমধ্যে মিরসরাই ইজেডে সংযোগ সড়ক, ভূমি উন্নয়ন, প্রতিরক্ষা বাঁধ, ব্রিজ নির্মাণ, গ্যাস সংযোগ লাইন স্থাপন করা হয়েছে। ইজেডে কারখানা স্থাপনে ইতিমধ্যে বেশ কয়েকটি দেশি-বিদেশি শিল্প গ্রুপকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বেজা। 

এ শিল্পনগরে ১০০ একর করে ২০০ একর জমির উপর নির্মিতব্য ২টি জলাধার/হ্রদের নাম ‘শেখ হাসিনা সরোবর’ এবং বড়তাকিয়া-বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর পর্যন্ত চারলেন বিশিষ্ট ২৯ কিলোমিটার রাস্তার নাম ‘শেখ হাসিনা সরণি’  নামকরণেরও অনুমোদন দেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এরই মধ্যে কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে। প্রথম শিল্প গড়ে তোলা হচ্ছে তৈরি পোশাক খাতে। আরমান হক ডেনিম সবার আগে সেখানে কারখানা নির্মাণের কাজ উদ্বোধন করে।