Studypress News

বুয়েনোস আইরেসে জি-২০ শীর্ষ বৈঠক অনুষ্ঠিত

03 Dec 2018

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর নেতাদের নিয়ে আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেসে ৩০ই নভেম্বর ও ১লা ডিসেম্বর দুইদিনের জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হলো। চীন-মার্কিন যে বাণিজ্যযুদ্ধ, সাংবাদিক জামাল খাশোগি খুন এবং ইউক্রেন ও রাশিয়ার মাঝে টানাপোড়নের মাঝে এই সম্মেলন অনুষ্ঠিত হলো।  জি-২০ শীর্ষ সম্মেলন শেষে বিশ্ব নেতারা নিজেদের মধ্যে আরো বেশি পারস্পরিক গোয়েন্দা তথ্য আদান প্রদান, ইউরোপে সীমান্ত নিরাপত্তা জোরদার, সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন রোধের উপর গুরুত্বারোপ করেছেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্যারিস চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের গুরুত্ব তুলে ধরা হয়।


সম্মেলনের গুরুত্বপূর্ণ বিষয়সমূহ -

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে তার পূর্বনির্ধারিত সভা বাতিল করেন।   

জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইনের শাসন ও নৌ চলাচলের স্বাধীনতা নিশ্চিত এবং মুক্ত ও অবাধ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় উদ্যোগকে আরও জোরদার করতে একটি ত্রিপক্ষীয় সভা করেন।

দু'দিনের এই সম্মেলনের প্রথম দিনের বৈঠকে বিশ্বনেতৃবর্গ সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বেড়ে চলা উত্তেজনা নিয়ে মত বিনিময় করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার দক্ষিণ কোরীয় প্রতিপক্ষ মুন জে ইন উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত দেশটির উপর নিষেধাজ্ঞা বজায় রাখতে একমত হয়েছেন।

চীন মার্কিন মোটরগাড়ির উপর থেকে শুল্ক কমাতে সম্মত হয়েছে। 

২০২২ সালে জি-২০ সম্মেলন হবে ভারতে। 

পরবর্তী জি-২০ শীর্ষ বৈঠকের সভাপতি হিসেবে জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে এতে একটি বক্তৃতা প্রদান করেন। আগামী বছরের জুন মাসে ওসাকায় অনুষ্ঠেয় শীর্ষ বৈঠকটির সফলতা নিশ্চিত করতে সংশ্লিষ্ট রাষ্ট্রগুলোর সহায়তার আহবান জানান তিনি।

একনজরে জি-২০

গ্রুপ অব টোয়েনটি ফিন্যানস মিনিস্টারস অ্যান্ড সেন্ট্রাল ব্যাংক গভর্নরস (জ়ি-২০, জি২০, গ্রুপ অব টোয়েনটি) হল বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট বা গ্রুপ। গ্রুপের সদস্য ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিত্ব করেন। জি২০ দেশসমূহের রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানও গ্রুপের সম্মেলনে তাঁদের নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। সমষ্টিগতভাবে জি২০ এর অন্তর্ভুক্ত দেশসমূহ পৃথিবীর মোট জাতীয় উৎপাদনের ৮৫%, বিশ্ব বাণিজ্যের ৮০% এবং বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ জনসংখ্যা গঠন করে। গঠিত হয়  ১৯৯৯ সালে।