Studypress News

নাইম ও সাকিবের রেকর্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালো বাংলাদেশ

24 Nov 2018

ওয়েস্ট ইন্ডিজকে  প্রথম টেস্টে ৬৪ রানে হারিয়েছে বাংলাদেশ।  ২০৪ রানের জয়ের উদ্দেশ্যে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১৩৯ রানে গুটিয়ে যায়।  বাংলাদেশের পক্ষে স্পিনার তাজুল ইসলাম মাত্র ৩৩ রানে ৬ উইকেট নেন।  প্রথম ইনিংসে ১২০ রান করার সুবাদে মুমিনুল হক ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।  

এর আগে এই টেস্টে অভিষিক্ত হওয়া নাইম হাসান জিম্বাবুয়ের প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নেন।  মাত্র ১৭ বছর ৩৫৫ দিন বয়সে অভিষিক্ত নাইম একটি অনন্য রেকর্ড গড়েন।  অভিষিক্তদের মাঝে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েন এই তরুণ।  

এদিকে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে সাকিব পেয়েছেন ২০০ টেস্ট উইকেটের স্বাদ। একই সঙ্গে তার নাম লেখা হয়ে গেছে একটি বিশ্বরেকর্ডেও। ৩ হাজার রান তার নামের পাশে ছিল আগেই। ২০০ উইকেট ও ৩ হাজার রানের ডাবলে সাকিব পৌঁছলেন ক্রিকেট ইতিহাসেই সবচেয়ে কম টেস্ট খেলে। ৫৪ টেস্টে এই মাইলফলক ছুঁয়ে ছাড়িয়ে গেছেন ইয়ান বোথামের রেকর্ড।   ২০০ উইকেট ও ৩০০০ রান করতে ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডারের লেগেছিল ৫৫ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩২৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২৪৬

বাংলাদেশ ২য় ইনিংস: ৩৫.৫ ওভারে ১২৫ (আগের দিন ৫৫/৫) (মুশফিক ১৯, মিরাজ ১৮, মাহমুদউল্লাহ ৩১, নাঈম ৫, তাইজুল ১, মুস্তাফিজ ২*; রোচ ১-০-১১-০, ওয়ারিক্যান ১৬-২-৪৩-২, চেইস ৬.৫-১-১৮-৩, বিশু ৯-০-২৬-৪, গ্যাব্রিয়েল ৩-০-২৪-১)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস:(লক্ষ্য ২০৪) ৩৫.২ ওভারে ১৩৯ (ব্র্যাথওয়েট ৮, পাওয়েল ০, হোপ ৩, আমব্রিস ৪৩, চেইস ০, হেটমায়ার ২৭, ডাওরিচ ৫, বিশু ২, রোচ ১, ওয়ারিক্যান ৪১, গ্যাব্রিয়েল ০*; সাকিব ৭-০-৩০-২, নাঈম ৭-১-২৯-০, তাইজুল ১১.১-২-৩৩-৬, মিরাজ ৮-১-২৭-২, মুস্তাফিজ ২-০-১১-০)।

ফল: বাংলাদেশ ৬৪ রানে জয়ী