Studypress News

P4G-এ যোগদানে সম্মত বাংলাদেশ

20 Oct 2018

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের প্রচেষ্টাকে জোরদার করার লক্ষ্যে বাংলাদেশের সরকার সদ্যগঠিত যুগান্তকারী বৈশ্বিক জোট – P4G( পার্টনারিং ফর গ্রীন গ্রোথ এন্ড দি গ্লোবাল গোলস্- ২০৩০) -তে যোগদানের সিদ্ধান্ত নিয়েছে। গত ১১ ই অক্টোবর ২০১৮ তারিখে বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত পি৪জি রাষ্ট্রদূতদের বৈঠকে ডেনমার্কে নিয়োজিত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বিষয়টি অবগত করেন।

সভায় P4G সদস্য রাষ্ট্রসমূহের রাষ্ট্রদূতগণ ছাড়াও ডেনিশ পররাষ্ট্রদপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তা, ডেনিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র উপদেষ্টা এবং স্টেট অব গ্রীনের প্রধান নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, গত ২০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে নিউইয়র্কে জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে ডেনমার্কে নেতৃত্বে চিলি, ইউওপিয়া, কেনিয়া, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনামসহ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে একটি নতুন বৈশ্বিক জোট হিসেবে P4G গঠিত হয় । টেকসই প্রবৃদ্ধি একটি নতুন বৈশ্বিক চালিকা শক্তি’’ হিসেবে পরিচিত এ পদক্ষেপটির লক্ষ্য হল- টেকসই উন্নয়নের জন্য ‍উদ্যোক্তা, স্থানীয় ও জাতীয় নেতৃত্ব, বিনিয়োগকারীদের সাথে একটি উদ্ভাবনশীল অংশীদ্বারীত্ব নিশ্চিত করা।