Studypress News

এক নজরে এশিয়ান গেমস ২০১৮

03 Sep 2018

এশিয়ান গেমসের ১৮তম আসর যা ২০১৮ সালের ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার দুটি প্রধান শহর, রাজধানী জাকার্তা ও দক্ষিণ সুমাত্রা প্রদেশের রাজধানী পালেম্বংয়ে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার মূল আয়োজক ছিল হ্যানয় ভিয়েতনাম, কিন্ত তাদের আর্থিক সংকটের কারণে তারা নাম প্রত্যাহার করে নেয়। ২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর এশিয়া অলিম্পিক কাউন্সিল এর নির্বাহী বোর্ডের সভায় ইন্দোনেশিয়াকে স্বাগতিক হিসাবে মনোনীত করা হয়। প্রতিযোগিতাটি মুলত ২০১৯ সালে আয়োজনের সিদ্ধান্ত ছিল কিন্ত ২০১৯ সালে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ২০১৮ সালে আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত হয়।
 
স্বাগতিক শহর: জাকার্তা এবং পালেমবাং, ইন্দোনেশিয়া 
Theme : Energy Of Asia
উদ্বোধনী অনুষ্ঠান: আগস্ট ১৮
সমাপ্তি অনুষ্ঠান:   সেপ্টেম্বর ২
এবারের এশিয়ান গেমসে ৪৫টি দেশের মোট ১১৬৪৬ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। মোট ৪০টি প্রতিযোগিতায় খেলোয়াড়রা অংশ নেন।  চীন ১৩২টি স্বর্ণসহ মোট ২৮৯টি পদক পেয়ে পদক তালিকায় শীর্ষস্থান দখল করে।  
 
এশিয়ান গেমসে বাংলাদেশ 
এশিয়ান গেমসের ১৮তম আসরে ১৪টি ডিসিপ্লিনে ৮৬জন ছেলে ও ৩১জন মেয়ে মিলিয়ে মোট ১১৭ জন অ্যাথলেট অংশ নেন।
১৯৭৮ সালে বাংলাদেশ প্রথম এশিয়ান গেমসে অংশ নেয়। এরপর প্রথম পদকটি আসে ১৯৮৬ সালে।
সিউলের সেই আসরে মোশাররফ হোসেনের হাত ধরে প্রথম পদক এসেছিল। বক্সিংয়ে ব্রোঞ্জ জিতেছিলেন মোশাররফ।
পরের সাতটি আসরে একটি পদক হলেও পেয়েছে বাংলাদেশ। কিন্তু এবার কোনো পদক পায়নি বাংলাদেশের কোনো ক্রীড়াবিদ। একমাত্র স্বর্ণ পদকটি ২০১০ সালের গুয়াংজু এশিয়ান গেমসে ছেলেদের ক্রিকেট থেকে পাওয়া। এশিয়ান গেমসে কাবাডি থেকে সর্বোচ্চ সাতটি পদক পায় বাংলাদেশ। ২০১৪ সালের ইনচনের আসরে ক্রিকেটে মেয়েরা রৌপ্য এবং ছেলেরা ব্রোঞ্জ জিতেছিল। অপর ব্রোঞ্জ পদকটি এসেছিল মেয়েদের কাবাডি থেকে।