Studypress News

ওয়ানডে ক্রিকেটে রেকর্ড ওপেনিং পার্টনারশিপ পাকিস্তানের

22 Jul 2018

২০জুলাই,বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩০৪ রানের জুটি গড়েন দুই ওপেনার ফকর জামান এবং ইমাম-উল-হক। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৯৯ রান সংগ্রহ করে। ওপেনিং জুটিতেই ৩০৪ রান, এটিই ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড।

ইমাম ১২২ বলে ৮ চারে ১১৩ রান করে সাজঘরে ফিরলেও ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন ফকর জামান। ১৫৬ বলে ৫টি ছক্কা ও ২৪টি চারে ২১০ রানে অপরাজিত থাকেন তিনি। বিশ্বের ৬ষ্ঠ ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখালেন ২৮ বছর বয়সী এ বামহাতি ব্যাটসম্যান।এছাড়া আসিফ আলী ২২ বলে ৩টি ছ্ক্কা ও ৫টি চারে অপরাজিত ৫০ রানের ইনিংস উপহার দেন।


এর আগের রেকর্ডটি ছিল ২০০৬ সালে ইংলিশদের বিপক্ষে শ্রীলঙ্কার দুই ওপেনার উপুল থারাঙ্গা ও সাবেক লঙ্কান অধিনায়ক জয়সুরিয়ার। ২৮৬ রানের জুটি গড়েছিলেন এ দুজন।

ফকর জামান পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার গৌরব অর্জন করলেন। তিনি দেশটির সাবেক ক্রিকেটার সাঈদ আনোয়ারের রেকর্ড ভেঙে দিয়েছেন। ২১ বছর আগে সাঈদ আনোয়ার ১৯৪ রানের ইনিংস উপহার দিয়েছিলেন। যা এতোদিন দেশটির পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস হিসেবে টিকে ছিল।