Studypress News

একনেকে খানজাহান আলী বিমানবন্দরসহ ৬ প্রকল্প অনুমোদন

11 Jul 2018

সরকারি-বেসরকারি পার্টনারশিপে (পিপিপি) খানজাহান আলী বিমানবন্দর নির্মাণসহ ৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। 

২০১৫ সালের সরকারি অর্থায়নে খানজাহান আলী বিমানবন্দর প্রকল্প নেয়া হলেও অগ্রগতি হয়নি। তখন ব্যয় ধরা হয়েছিল ৫৪৪ কোটি ৭৫ লাখ টাকা। এ অবস্থায় স্থবির প্রকল্পটি পিপিপিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়া হয়। এতে প্রকল্পের সংশোধন করে ব্যয় ধরা হয়েছে ২১৭ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ দুই বছর থেকে বাড়িয়ে ২০২০ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

বাগেরহাট শহর, মংলা বন্দর ও বিভাগীয় শহর খুলনার সাথে প্রায় ২৫ মিনিটের সম দূরত্বে নির্মিত হচ্ছে এই বিমান বন্দরটি। বিমান বন্দরটি বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের ইকো ট্যুরিজম, হযরত খানজাহান আলী (র.) মাজার ও বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ কেন্দ্রীক পর্যটন শিল্পের দ্রুত বিকাশ, মংলা সমুদ্র বন্দর, মংলা রফতানি প্রক্রিয়াকরণ এলাকা, প্রক্রিয়াধীন মংলা-ঢাকা ও মংলা-খুলনা রেলপথ, চিংড়ি শিল্পসহ বেসরকারি শিল্প প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম আরও গতিশীল হবে। এসবের সম্মিলনে অবহেলিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনৈতিক অবস্থা ঘুরে দাঁড়ানোর শক্তি পাবে।

১৯৯৬ সালের ২৭ জানুয়ারি তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বাগেরহাটের রামপাল উপজেলার মংলা-মাওয়া-ঢাকা মহাসড়কের পাশে হযরত খানজাহান আলী (র.) বিমান বন্দর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরও আগে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের সময়ে ওই এলাকায় প্রায় ৪২ হেক্টর জমির উপর একটি শর্ট টেক অফ এন্ড ল্যান্ডিং (স্টল) বিমান বন্দর নির্মাণের ঘোষণা দেয়া হয়েছিল। পরে ওই প্রকল্প আর সামনে এগোয়নি।