Studypress News

ইতিহাসের পাতায় বাংলাদেশের মেয়েরা

11 Jun 2018

ভারতকে হারিয়ে অনন্য রেকর্ড গড়লেন সালমা-রুমানারা। আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিপক্ষীয় সিরিজের বাইরে এই প্রথম কোনো শিরোপা জিতলো বাংলাদেশ। ভারতের নারী ক্রিকেট দলকে ৩ উইকেটে হারিয়ে তারা এ ইতিহাস গড়েন। 

শনিবার মালয়েশিয়ার কুলালামপুরে অনুষ্ঠিত নারী এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে টস জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রন জানান বাংলাদেশ দলের অধিনায়ক সালমা খাতুন। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১২ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৭ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় মেয়েরা।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিপক্ষীয় সিরিজের বাইরে কোনো শিরোপা জেতেনি বাংলাদেশ। সেটি ছেলেদের ক্রিকেট হোক কিংবা মেয়েদের। এর আগে ছেলেরা এশিয়া কাপের ফাইনালে খেললেও কোনো শিরোপা জিততে পারেনি। অবশেষে সেই অধরা শিরোপা ধরা দিল মেয়েদের হাতে।যেকোনো বিচারেই এই জয় অনন্য।এই এশিয়া কাপেই টানা ৩৪ ম্যাচ অপরাজিত ভারতকে  গ্রুপ পর্বে হারিয়েছে বাংলাদেশ। ফাইনালে এসে ভারত আবারও হারল বাংলাদেশের কাছে।মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট শুরু হয়েছে ২০০৪ থেকে। প্রথম চারটি টুর্নামেন্টে ছিল ওয়ানডে সংস্করণে। ২০১২ সাল থেকে তা পাল্টে টি-টোয়েন্টি সংস্করণে আনা হয়। তা, যে সংস্করণই হোক চ্যাম্পিয়ন দলের নামটা কখনো পাল্টায়নি।এশিয়া কাপ চালুর পর থেকেই অবিসংবাদিত চ্যাম্পিয়ন, টানা ছয়বারের শিরোপাজয়ী ভারতকে হারিয়েছে রুমানারা। সেটাও প্রথমবারের মতো ফাইনালে উঠে!