Studypress News

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগ

07 Jun 2018

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মোহাম্মদ ইব্রাহিম পদত্যাগ করেছেন। গতকাল বুধবার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার পদত্যাগের তথ্য নিশ্চিত করেছেন। সরকারি জমি কেনায় আগের সরকারকে গোপনে ঋণ দেওয়াসংক্রান্ত একটি আর্থিক অনিয়মে সাহায্য করার অভিযোগে কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে ওঠার পর তার ওপর পদত্যাগের চাপ বাড়ছিল।

মালয়েশিয়ায় গত সাধারণ নির্বাচনে অনাকাঙ্ক্ষিত জয় পায় মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধীদলীয় জোট। ক্ষমতায় আসার পর ওই জোট সরকার আগের সরকারের অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে পদক্ষেপ গ্রহণ করে। ইব্রাহিম সেই পদক্ষেপের সর্বশেষ শিকার।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় উন্নয়ন প্রতিষ্ঠান ওয়ানএমডিবি থেকে কোটি কোটি মার্কিন ডলার লুটপাটের অভিযোগ রয়েছে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে। এই দুনীতির কারণেই ওই নির্বাচনে হেরে যায় দীর্ঘ ছয় দশক ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনাল।

হাভার্ড ইউনিভার্সিটির সাবেক ছাত্র মোহাম্মদ ইব্রাহিম ১৯৮৪ সাল থেকে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকে কর্মরত ছিলেন। গভর্নর হিসেবে তিনি মাত্র দুই বছর দায়িত্ব পালন করেছেন। আগামী ২০২১ সালে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

ইব্রাহিমের পদত্যাগের ঘোষণা দিয়ে প্রথা মাহাথির বলেন, হার্ভার্ড ডিগ্রিধারী ব্যাংকারের স্থলে যে আসছেন, তা এখনো চূড়ান্ত করা হয়নি। নতুন গত মনোনয়ন অনুমোদনের জন্য রাজার সম্মতি প্রয়োজন হবে।