Studypress News

পাম দ্য অর জয় করেছে জাপানি চলচ্চিত্র শপলিফটারস

19 May 2018

বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাকর আসর কান চলচ্চিত্র উত্সবে সেরা চলচ্চিত্রের পুরস্কার ‘পাম দ্য অর’ জয় করেছে জাপানি চলচ্চিত্র ‘শপলিফটারস’। কানের ৭১তম আসরে শনিবার শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচনের সংক্ষিপ্ত তালিকা থেকে জাপানি পরিচালক হিরোকাজু কোরি-এদার এই ছবিটিই বেছে নেন বিচারকরা। যাপিত জীবনের দারিদ্র্যকে অনবদ্য শৈলিতে তুলে ধরা হয়েছে শপলিফটার্স ছবিটিতে।
 
কান চলচ্চিত্র উত্সবের ৭১তম আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রি পেলেন মার্কিন নির্মাতা স্পাইক লি। ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবি নির্মাণের স্বীকৃতি হিসেবে ৬১ বছর বয়সী এই নির্মাতাকে দেওয়া হলো এই সম্মান। স্পেশাল পাম দ’র দেয়া হলো ফ্রেঞ্চ নিউইয়েভের রূপকার জ্যঁ-লুক গদারকে। দ্য ইমেজ বুক ছবির সুবাদে এই সম্মান পেলেন তিনি। আর প্রি দ্যু জুরি জিতেছেন লেবাননের নারী নির্মাতা নাদিন লাবাকি। তার কেপারনম ছবির সুবাদে।
 
সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ইতালির মার্সেলো ফন্তে। মাত্তিও গারোন পরিচালিত ‘ডগম্যান’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের সুবাদে এই স্বীকৃতি দেওয়া হলো তাকে। ‘আইকা’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন সামাল ইয়েসলিয়ামোভা। এছাড়াও অস্কারজয়ী পোলিশ নির্মাতা পাওয়েল পাউলিকোস্কি তার ‘কোল্ড ওয়ার’ চলচ্চিত্রের জন্য জিতে নিয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। তার ‘কোল্ড ওয়ার’-এর গল্প পঞ্চাশের দশকের প্রেক্ষাপটে এক নতুন মাত্রার প্রেমের গল্প তিনি বলেছেন ছবিতে।