Studypress News

ইউরোপ ফুটবল বিভিন্ন লীগের ফলাফল

11 May 2018

ইউরোপের শীর্ষ পাঁচ লীগের সবকটিই প্রায় শেষ। কিন্তু এরই মধ্যে বিভিন্ন লীগের শিরোপা নির্ধারিত হয়ে গিয়েছে। 

ইংলিশ প্রিমিয়ার লিগ: প্রথমবারের মতো ১০০ পয়েন্ট সংগ্রহের অনন্য এক রেকর্ডে পৌঁছে গেছে শিরোপা জয়ী ম্যানচেস্টার সিটি। লিগের শেষ ম্যাচে সাউদাম্পটনকে ১-০ গোলে হারিয়ে অনন্য এই নজির সৃষ্টি করে পেপ গার্দিওলার শিষ্যরা। ২০০৪-০৫ মৌসুমে ৯৫ পয়েন্ট সংগ্রহের মাধ্যমে রেকর্ডটি গড়েছিল চেলসি। এর আগে ইংল্যান্ডের শীর্ষ লিগে ক্লাবের সর্বোচ্চ গোলের রেকর্ডটিও ছিল চেলসির দখলে। ২০০৯/২০১০ মৌসুমে কোচ কার্লো আনচেলত্তির অধীনস্থ ক্লাবটি ১০৩ গোল করে আসন গেড়েছিল রেকর্ড বইয়ে। তবে এবারের মৌসুমে ১০৬ গোল করে চেলসির ওই রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছে ম্যানচেস্টার সিটি। 

স্প্যানিশ লা লিগা: চার ম্যাচ আগেই চ্যাম্পিয়ন হয়েছে বার্সেলোনা। মৌসুমের প্রথম ৩৬ ম্যাচে অপরাজিত থাকার নজির গড়ে বার্সেলোনা। শেষ ম্যাচের আগের ম্যাচে এসে লেভান্তের কাছে ৫-৪ গোলে হেরে এক অনন্য রেকর্ডের সুযোগ হাতছাড়া করে তারা।  

বুন্দেসলিগা (জার্মানি): লিগের ২৯তম ম্যাচে এসেই শিরোপা নিশ্চিত করে বায়ার্ন। অবশ্য দলটি শেষ শিরোপা জয়ের ছয়বারের চারবারই লিগ জয় নিশ্চিত করেছে ৩০তম ম্যাচের আগেই।  

সিরি আ (ইতালি): টানা সাতবারের মতো শিরোপা ঘরে তুলেছে ইতালীয় ক্লাব জুভেন্টাস। 

লীগ ওয়ান (ফ্রান্স): লীগ সেরা হয়েছে নেইমারের পিএসজি। প্রথমবারের মতন খেলতে গিয়ে ফ্রান্স সেরা খেলোয়াড়ও হয়েছেন নেইমার। 

ফুটবলের মহাতারকা লিওলেন মেসি ইউরোপের গোল্ডেন বুট জিতা প্রায় নিশ্চিত করে ফেলেছেন। তিনি লীগের এক ম্যাচ হাতে রেখে গোল করেছেন ৩৪টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ করেছেন ৩১ গোল। 

চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলবে রিয়েল মাদ্রিদ এবং লিভারপুল।  খেলাটি হবে ২৬ মে কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামে। 

আর ইউরোপা লীগ জিতেছে স্পেনের দল অ্যাটলেটিকো মাদ্রিদ। ফাইনালে তারা মার্সেইকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয়।  গোল করেন আঁতোয়া গ্রিযমান এবং গাবি।