Studypress News

ইমার্জিং ইয়াং লিডারস অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের তানজিল

09 May 2018

সমাজে শান্তি ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টিতে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে বিশ্বের অন্যান্য দেশের নয় তরুণের সঙ্গে বাংলাদেশের তানজিল ফেরদৌস পেলেন যুক্তরাষ্ট্রের ‘ইমার্জিং ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ম্যারি রয়েস ওয়াশিংটনে এক অনুষ্ঠানে উদীয়মান দশ তরুণের হাতে এই পুরস্কার তুলে দেন।

তানজিলের পাশাপাশি ইরাকের সারা আব্দুল্লাহ আব্দুলরহমান, ইন্দোনেশিয়ার দিওভিও আলফাত, তুরস্কের এস সিফতিসি, লিথুয়ানিয়ার জিনা সালিম হাসান হামু, পাকিস্তানের দানিয়া হাসান, নরওয়ের ন্যান্সি হার্জ, দক্ষিণ আফ্রিকার ইসাসিফিনকসি দিঙ্গি, নামার রোজ রদ্রিগেজ ও তাজিকিস্তানের ফিরুজ ইয়োগবেকভ ২০১৮ সালের ‘ইমার্জিং ইয়াং লিডারস অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

২৪ বছর বয়সী তানজিল ফেরদৌস কাজ করছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএএইচসিআরে। তিনি দীর্ঘদিন ধরে স্বেচ্ছাসেবী সংগঠন জাগো ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত। তানজিলকে নিয়ে যুক্তরাষ্ট্রের শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময় ব্যুরোর ওয়েবসাইটে বলা হয়, বাংলাদেশে সমাজ সেবামূলক কাজের পাশাপাশি নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন তিনি। ব্যক্তিগতভাবে তিনি সমাজে নারী-পুরুষ বৈষম্যের বিরুদ্ধেও সোচ্চার।

২০১৫ সালে চট্টগ্রামে জাগো ফাউন্ডেশনের ইউথ উইং ভলানটিয়ার্স ফর বাংলাদেশের সভাপতির দায়িত্বে থাকার সময় তরুণ স্বেচ্ছাসেবীদের সঙ্গে নিয়ে তানজিল বহু সমাজ সেবামূলক কার্যক্রম পরিচালনা করেন। এখন তিনি কাজ করছেন কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে। সেখানে জাগো ফাউন্ডেশনের মাধ্যমে ৫০০ রোহিঙ্গা শিশুর জন্য নিরাপদ আশ্রয় গড়ে তুলতে তিনি সাহায্য করেছেন।