Studypress News

বাংলাদেশ ও ভারতের মধ্যে পরীক্ষামূলকভাবে কন্টেইনার ট্রেন যোগাযোগ শুরু

03 Apr 2018

৩রা এপ্রিল ২০১৮ বাংলাদেশ ও ভারতের মধ্যে পরীক্ষামূলকভাবে কন্টেইনার ট্রেন যোগাযোগ শুরু হয়েছে। এর মাধ্যমে উভয় দেশের পণ্য পরিবহনে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।
সকাল ৯টায় পশ্চিমবঙ্গের শিয়ালদহ রেলের মাঝেরহাটের কাটাপুকুর কনটেইনার ডিপো থেকে একটি মালবোঝাই ট্রেন বাংলাদেশের উদ্দেশে ছেড়ে যায়। এই ট্রেনের পরীক্ষামূলক প্রথম যাত্রায় ৩০টি রেকে মোট ৬০টি কনটেইনার রয়েছে। এর মধ্যে ৩০টিতে ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ৩০টি জিপ গাড়ি উপহার হিসেবে পাঠানো হয়েছে। ৯ ঘণ্টার যাত্রা শেষে ট্রেনটি সন্ধ্যায় বাংলাদেশে এসে পৌঁছায়।
এত দিন দুই দেশের মধ্যে গেদে-দর্শনা ও বেনাপোল-পেট্রাপোল সীমান্ত ব্যবহার করে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন যাতায়াত করলেও কনটেইনারে পণ্য পরিবহন হতো না। এ প্রসঙ্গে ভারতীয় ইস্টার্ন রেলের জেলারেল ম্যানেজার হরিন্দ্রর রাও জানান, পণ্যবাহী ট্রেন যোগাযোগ থাকলেও নিরাপত্তা ও গুণগতমানের অনিশ্চয়তার কারণে কনটেইনার ট্রেনে পণ্য পরিবহণের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনায় ছিল। এতদিন জাহাজে করে কনটেইনারে পণ্য পরিবাহিত হতো। এই যোগাযোগের মাধ্যমে এখন উভয় দেশেরই খরচ ও সময় বাঁচবে।