Studypress News

পুলিৎজার পুরস্কার ২০১৮

17 Apr 2018

পুলিৎজার পুরস্কার (ইংরেজিতে: Pulitzer Prize) মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপার সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত। নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এর প্রশাসকের ভূমিকা পালন করে। এক অর্থে জোসেফ পুলিৎজার ও উইলিয়াম হার্স্ট হলুদ সাংবাদিকতার প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। পুলিৎজার নামের এই হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিকই পুলিৎজার পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তাঁর অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ঠা জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেয়া হয়। বর্তমানে প্রতি বছরের এপ্রিল মাসে পুরস্কারটি ঘোষিত হয়। একটি স্বাধীন বোর্ড বিজয়ী নির্বাচন করে থাকেন। প্রতিবছর ২১টি ক্ষেত্রে এই পুরস্কার প্রদান করা হয়। পাবলিক সার্ভিস বিভাগে বিজয়ী স্বর্ণ পদক লাভ করেন।
২০১৮ সালের পাবলিক সার্ভিস বিভাগে পুরস্কৃত হয়েছে নিউইয়র্ক টাইমস। হলিউড প্রযোজনা হার্ভে উইনস্টোনের যৌন হয়রানির বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবেদন লেখার জন্য যৌথভাবে পুরস্কারটি পেয়েছেন নিউইয়র্ক টাইমস এর সাংবাদিক কান্তর, মেগান টুহি এবং রোনান ফ্যারো। এই প্রতিবেদনের কারণে পরবর্তীতে বিশ্বখ্যাত #me2 সবার নজরে আসে।  

আর, যুক্তরাষ্ট্রের কুখ্যাত সিরিয়াল কিলার ডিলান রুফ, যে নিষ্ঠুর পদ্ধতিতে নয়জন ব্যক্তিকে হত্যা করেছিল, তাকে নিয়ে একটি বিশেষ ফিচার লেখার কারণে ফিচার লেখক পুরস্কারটি দেওয়া হয়েছে রাচেল কাদজিকে।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সহিংসতার ছবি প্রকাশ করার জন্য এ পুরস্কারটি দেওয়া হয়েছে রয়টার্সের ফটোগ্রাফি টিমকে। এ টিমে আছেন বাংলাদেশি ফটোগ্রাফার পনির হোসেন।