Studypress News

‘জীববৈচিত্র্য আইন' ভাঙলে শাস্তি ৫ বছর জেল

23 Nov 2015

বাংলাদেশের ‘জীববৈচিত্র্য’ রক্ষায় সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার।


নীতিগত অনুমোদনের প্রায় আড়াই বছর পর গত সোমবার ২৩/১১/২০১৫ ইং তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘বাংলাদেশ জীববৈচিত্র্য আইন-২০১৫’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।
এই আইনে বলা হয়েছে, কোনো ব্যক্তি বা সংস্থা অনুমতি ছাড়া বাংলাদেশের কোনো ‘জীববৈচিত্র্য বা জীবসম্পদ’ এর বিষয়ে তথ্য বা জ্ঞান সংগ্রহ, সংরক্ষণ, গবেষণা বা বাণিজ্যিক ব্যবহার করতে পারবে না। এই বিধিনিষেধ প্রযোজ্য হবে বিদেশি নাগরিক বা অনিবন্ধিত প্রতিষ্ঠানের ক্ষেত্রেও।


২০১৩ সালের ১০ জুন এ আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা।
এ আইন ভাঙলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা ১০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড, অথবা উভয় দণ্ড দেওয়া যাবে।

জীববৈচিত্র্য বা এ সম্পর্কিত জ্ঞান ব্যবহারের অনুমতি দিতে একটি জাতীয় কমিটি গঠন করা হবে। আর কমিটির কাজগুলো তৃণমূল পর্যায় পর্যন্ত ভাগ করে দেওয়া হবে।
বাংলাদেশে অনাবাসী নাগরিক বা বিদেশি কেউ এবং বাংলাদেশের বিদ্যমান আইনে নিবন্ধিত নয়- এমন প্রতিষ্ঠানের জন্য আইনে বিধি-নিষেধ দেওয়া হয়েছে।
গবেষণা করে নতুন কিছু আবিস্কার করতে পারলে মেধাস্বত্ত্বের জন্য জাতীয় কমিটির মাধ্যমে আবেদন করতে হবে। কমিটিকে এড়িয়ে কোনো দেশি বা বিদেশি সংস্থার কাছে মেধাস্বত্ত্বের জন্য আবেদন করা যাবে না।
কমিটির অনুমোদন ছাড়া কারও কাছে নিজের মেধাস্বত্ত্ব বিক্রি বা হস্তান্তরও করা যাবে না।