Studypress News

সৌদি আরবে আরব লীগের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত

15 Apr 2018

সিরিয়া নিয়ে বিশ্ব নেতাদের দ্বন্দ্ব ও সৌদি আরবের সঙ্গে ইরানের উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আরব লীগ নেতৃবৃন্দ ১৫ই এপ্রিল রবিবার সৌদি আরবের দাহরানে আরব লীগের ২৯তম শীর্ষ সম্মেলনে যোগ দেন।এই সম্মেলনে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ডাকা হয়নি। তবে ২০১১ সাল থেকে আরব লীগ থেকে সিরিয়া বহিষ্কৃত।

আরব লীগের ২২ দেশকে সঙ্গে নিয়ে সৌদি আরব তার পুরনো প্রতিদ্বন্দ্বী দেশ ইরানকে মোকাবেলা করতে চায়। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এই দুই দেশ সিরিয়া ও ইয়েমেনে এক ধরণের যুদ্ধে লিপ্ত রয়েছে। এছাড়া উভয় দেশ ইরাক ও লেবাননে পরস্পর বিরোধী অবস্থানে রয়েছে। 
 
সিরিয়ায় আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক আগ্রাসন সম্পর্কে কোনো আলোচনা হয়নি আরব লীগের শীর্ষ সম্মেলনে। রোববার সৌদি আরবে ওই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। কথিত রাসায়নিক হামলার অভিযোগ তুলে সিরিয়ায় আগ্রাসন চালানোর একদিন পর রোববার এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের একজন মুখপাত্র জানান, আরব নেতারা সিরিয়ার সংঘাত নিয়ে আলোচনা করেন কিন্তু সিরিয়ার রাজধানী দামেস্ক ও হোমস প্রদেশের কয়েকটি স্থানে আমেরিকার নেতৃত্বাধীন ক্ষেপণাস্ত্র হামলা সম্পর্কে কোনো কথা বলেন নি।

সম্মেলন শেষে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের সাংবাদিকদের জানান, আরব নেতারা কথিত রাসায়নিক হামলার নিন্দা করেছেন এবং এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত চেয়েছেন। এর আগে সৌদি আরব, কাতার ও বাহরাইন আমেরিকার নেতৃত্বাধীন হামলাকে সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে এবং মিশর ইরাক ও লেবানন উদ্বেগ প্রকাশ করেছে।