Studypress News

কমনওয়েলথ উদ্ভাবনী সূচকে ২৪তম বাংলাদেশ

16 Apr 2018

কমনওয়েলথ উদ্ভাবনী সূচকে ২৪তম হয়েছে বাংলাদেশ। ১৬ই এপ্রিল লন্ডনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রধানদের বৈঠকে এই তালিকা প্রকাশ করা হয়। জাতিসংঘের বুদ্ধিবৃত্তিকসম্পদ বিষয়ক সংস্থার গ্লোবাল ইনোভেশন ইনডেক্সের সঙ্গে যৌথভাবে তৈরি এই তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও কানাডা।

কমনওয়েলথভুক্ত দেশগুলো যেন পরস্পরের সঙ্গে নিজেদের অবস্থান তুলনা করতে পারে সেই লক্ষ্যেই এই তালিকা তৈরি করা হয়েছে। এতে দেশগুলো জানতে পারবে তারা উদ্ভাবনে অন্যদের চেয়ে কতটা এগিয়ে আছে এবং বাকিদের সঙ্গে বিষয়টি নিয়ে কাজও করতে পারে।

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলেন, ‘কমনওয়েলথের ৬০ শতাংশ নাগরিকের বয়সই ৩০ এর নিচে। ডিজিটাল প্ল্যাটফর্ম থাকায় সবাই এখন বিষয়টি শেয়ার করতে পারছে।’

কমনওয়েলথ ইনোভেশন ফান্ডের সহযোগী হিসেবে কাজ করবে গ্লোবাল ইনোভেশন ফান্ড(জিআইএফ)। তাদের কাছে জমা তথ্যই ব্যবহার করা হবে। তহবিল তৈরি ও বিনিয়োগে কাজও করবে গ্লোবাল ইনোভেশন ফান্ড। জীবন বাঁচানো ও মানোন্নয়নের জন্য এই উদ্ভাবনী প্রক্রিয়াগুলো কমনওয়েলথভুক্ত দেশগুলোতে কাজে লাগানো হবে।

বৈঠকে কমনওয়েলথ উদ্ভাবনী তহবিল সদস্য রাষ্ট্রগুলোর কাছ থেকে আর্থিকসহ অন্যান্য সহায়তা নেবে। কমনওয়েলথভুক্ত দেশগুলোতে উদ্ভাবনী প্রকল্টে সহায়তার জন্য ঋণ দেওয়া ও বিনিয়োগ করার মতো কাজ করবে তহবিলটি। নতুন এই তহবিলে আড়াই কোটি পাউন্ড থাকবে বলে ধারণা করা হচ্ছে।বৈঠকে অংশ নিয়েছেন ৫৩টি দেশের রাষ্ট্রপ্রধান।