Studypress News

সিসি আবারো মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত

31 Mar 2018

মিশরে বিতর্কিত নির্বাচনে আবারও বিজয়ী হয়েছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আস-সিসি। সিসি প্রদত্ত ভোটের ৯০ শতাংশেরও বেশি পেয়েছেন। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ছয় কোটি ভোটারের মধ্যে দুই কোটি ৩০ লাখ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তবে এর মধ্যে অন্তত ২০ লাখ ভোটার ব্যালট পেপারে মিশরের জনপ্রিয় ফুটবল খেলোয়াড় মোহাম্মদ সালাহ এর নাম লিখে দিয়েছেন যদিও তিনি এই নির্বাচনে প্রার্থী ছিলেন না। লিভারপুলের জার্সিতে তুঙ্গে থাকা এই ফরোয়ার্ডকে ‘রাইট-ইন’ ভোট দিয়েছেন মিশরীয়রা! এর ফলে ওই সব ভোট বাতিল হয়ে গেছে।

গত সোমবার থেকে মিশরে তিনদিনব্যাপী বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। তবে বিরোধীদলগুলো ভোট বর্জন করায় কেন্দ্রগুলোতের ভোটার উপস্থিতি কম ছিল। নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আস-সিসি'র একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন তারই সমর্থক মোস্তফা মুসা মোস্তফা। 

ভোটের আগে সম্ভাব্য অন্তত ছয় জন প্রার্থীকে নির্বাচন থেকে দূরে থাকতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। এদের কেউ কেউ এখন জেলে রয়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর আগ্রহ প্রকাশ করার পর মিশরের সেনাবাহিনীর সাবেক প্রধান সামি আনানকে আটক করা হয়। প্রেসিডেন্ট সিসির শীর্ষস্থানীয় প্রতিদ্বন্দ্বী হিসেবে তাকেই বিবেচনা করা হচ্ছিল।

সিসি'র বর্তমান প্রতিদ্বন্দ্বী মুসা বলেছিলেন, তিনি চান আব্দুল ফাত্তাহ আস-সিসি পুনর্নির্বাচিত হোক।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিশরের একমাত্র প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান সিসি। এরপর তিনি নিজেই প্রেসিডেন্ট হন।