Studypress News

বসবাসের জন্য সেরা ভিয়েনা, ঢাকা ২১৬ নম্বরে

20 Mar 2018

জীবন যাপনের মানের দিক দিয়ে প্রতিবছর বিশ্বের সেরা শহরের একটি তালিকা তৈরি করে নিউ ইয়র্কভিত্তিক পরামর্শ সেবাদানকারী সংস্থা মার্সা। চলতি বছরে এ তালিকার শীর্ষস্থানে রয়েছে ইউরোপের দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। আর গতবারের মতন তালিকার শেষে আছে ইরাকের বাগদাদ। 

প্রতিবছরের মতো ২৩১টি শহরের ওপর চালানো এ জরিপে বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে তালিকার একেবারে তলানির দিকে- ২১৬ নম্বরে। গত বছরের তুলনায় ২ ধাপ পিছিয়েছে ঢাকা। গত বছর শহরটির অবস্থান ছিল ২১৪ নম্বরে। পাশ্ববর্তী দেশ ভারতের কলকাতার অবস্থান ১৬০ এবং নয়াদিল্লির অবস্থান ১৬২ নম্বরে। 

জীবন-যাপনের মানের বিভিন্ন দিক বিবেচনায় প্রতিবছর বিশ্বের সেরা শহরের একটি তালিকা তৈরি করে এ সংস্থা। ভিয়েনার সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাস্তাঘাট আর ভালো গণস্বাস্থ্য সেবা শহরটিকে বসবাসের জন্য বিশ্বের সেরা শহরে পরিণত করে তুলেছে বলে প্রতিবেদনে মন্তব্য করা হয়। অস্ট্রিয়ার এ রাজধানীর বাড়িঘরগুলো এখনো ঐতিহ্যের ছোঁয়া নিয়ে মাথা উঁচু করে আছে। শহরের বাসিন্দাদের একটি স্বাস্থ্যকর পরিবেশের নিশ্চয়তা দিচ্ছে নগর-উদ্যান। রয়েছে সাইকেল আরোহীদের জন্য বিশেষ রাস্তাঘাট। 

ভিয়েনার পর পরই রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ শহর। এর পরই রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড, জার্মানির মিউনিখ এবং কানাডার ভ্যানকুভার।  

সামাজিক ও আর্থিক, স্বাস্থ্য, শিক্ষা, আবাসনসহ পরিবেশ বিবেচনা করে বসবাসযোগ্য শহরের তালিকা তৈরি করেছে মার্সার। এ ছাড়া এসব শহরের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কর্মীদের কী পরিমাণ মজুরি দেওয়া হয় সে বিষয়গুলোও এতে বিবেচনা করা হয়েছে।