Studypress News

খারাপ সড়ক ব্যবস্থাপনায় এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

02 Mar 2018

সবচেয়ে খারাপ সড়ক ব্যবস্থাপনার দিক থেকে বাংলাদেশ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বলে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের প্রতিবেদনে বলা হয়েছে। আর বিশ্ব তালিকায় এই অবস্থান একশ’ ১৩তম।

এর কারণ হিসেবে অপরিকল্পিত সড়ক নির্মাণ, আঞ্চলিক সড়ক ও মহাসড়কের ভুল ব্যবহার এবং মহাসড়কে করিমন, নসিমনসহ ধীর গতির যানবাহন চলাচলকে দায়ি করেছেন বিশেষজ্ঞরা।

রাস্তায় দূরপাল্লার গাড়ি একটি নির্দিষ্ট গতিতে চলার কথা। কিন্তু, অধিকাংশ সময়ই সেটি সম্ভব হয় না। কেননা, রিক্সা, সিএনজি অটোরিক্সা, করিমন, নসিমনসহ প্রায় সব ধরণের বাহনই চলছে মহাসড়ক দিয়ে। অথচ এ’সব যানবাহন চলার কথা আঞ্চলিক সড়কে।

এসব কারণেই সড়ক ব্যবস্থাপনায় বৈশ্বিক মানদণ্ডে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের রিপোর্টে বাংলাদেশের অবস্থান ১১৩তম হলেও প্রতিবেশি দেশ ভারতের অবস্থান ৫১তম। এমনকি পাকিস্তানও রয়েছে ৬০ তম স্থানে। আর এশিয়ায় প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর।

এই অব্যবস্থাপনার জন্য অপরিকল্পিত রাস্তা নির্মাণ, সড়কে দ্রুত এবং ধীরগতির যানবাহন একসঙ্গে চলাকে দায়ী করেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব।

অবস্থানের উন্নতি ঘটাতে সমন্বিত পরিকল্পনার পাশাপাশি, সম্পদের সঠিক ব্যবহারের পরামর্শ দিয়েছেন পরিবহন বিশেষজ্ঞরা। একইসঙ্গে মহাসড়কের পাশের বাজারগুলো উঠিয়ে দেয়ারও পরামর্শ দিয়েছেন তারা।