Studypress News

শেখ হাসিনার রোম সফর

18 Feb 2018

ইতালি ও ভ্যাটিকান সিটিতে চার দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইতালিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) পরিচালনা পর্ষদের বার্ষিক বৈঠকে যোগ দেন। ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী এ সফরে যান। ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান গুরু পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ভ্যাটিকান সিটি সফরে যান। সেখানে পোপ ছাড়াও ভ্যাটিকান সিটির সেক্রেটারি স্টেট কার্ডিনাল পিয়েত্রো প্যারোলিনের সঙ্গে বৈঠক করেন তিনি।

ইফাদ পরিচালনা পর্ষদের বৈঠকে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াংবো এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলের সঙ্গে বৈঠক করেন। 

বাংলাদেশ-ইফাদ ৯২ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) পরিচালনা পর্ষদের উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে অংশগ্রহণ করেন।এটি ছিল ৪১তম নির্বাহী পরিষদের সম্মেলন। এবারের সম্মেলনে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ছয়টি জেলার দুস্থ মানুষের অবকাঠামো ও বাজার উন্নয়নে ৯২.০৩ মিলিয়ন ডলারের ঋণ ও অনুদানের ঘোষণা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ৭৬৬ কোটি ৩৭ লাখ ৬ হাজার ২২০ টাকা। এ বিষয়ে চুক্তিস্বাক্ষর করেছে বাংলাদেশ ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ)। চুক্তিস্বাক্ষর শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। তিনি জানান, এই চুক্তির আওতায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের ছয়টি জেলার দুস্থ জনগণের অবকাঠামোগত দক্ষতা উন্নয়ন ও তথ্য সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। জেলাগুলো হলো— পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, রংপুর, গাইবান্ধা ও জামালপুর। ২০২৪ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর কাজ শুরু হবে এ বছরেই। এর সুবাদে ওই ছয়টি জেলার ৩ কোটি ৩০ লাখ মানুষ উপকৃত হবেন বলে আশা করেছেন পররাষ্ট্র সচিব। তিনি বলেন, ‘প্রকল্পের মূল ব্যয়ের ৬৩.২৫ মিলিয়ন ডলার ঋণ ও ১.২৫ মিলিয়ন ডলার অনুদান হিসেবে দেবে ইফাদ। বাকি ২৭.৯ মিলিয়ন ডলার প্রদান করবে বাংলাদেশ সরকার।’