Studypress News

দক্ষিণ আফ্রিকার জ্যাকব জুমার পদত্যাগ, নতুন প্রেসিডেন্ট রামাফোসা

15 Feb 2018

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পদ থেকে জ্যাকব জুমার পদত্যাগের পর নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা।
আর কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট সদস্যরা পদত্যাগী প্রেসিডেন্ট জ্যাকব জুমার শূন্য পদে ভাইস প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করে। তিনি হলেন বর্ণবাদ পরবর্তী দক্ষিণ আফ্রিকার পঞ্চম প্রেসিডেন্ট। 

উল্লেখ্য, দল ও দলের বাইরে থেকে বেশ চাপের মুখে থাকা জ্যাকব জুমা বুধবার পদত্যাগ করেন। জুমার দীর্ঘ নয় বছর শাসনকালে তার বিরুদ্ধে অসংখ্য দুর্নীতির অভিযোগ উত্থাপিত হয়েছে। এর আগে দল থেকে নিয়মিত চাপের মুখে থাকলেও পদত্যাগে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন জুমা। বুধবার অনেকটা বাধ্য হয়ে পদত্যাগের সময় জুমা একটি টিভি সাক্ষাত্কারে জানান, তিনি দলের কাছ থেকে ‘খুবই অন্যায্য’ আচরণের শিকার হয়েছেন; যে দলটিতে তিনি ১৯৫৯ সালে যোগ দিয়েছিলেন এবং বর্ণবাদী শ্বেতাঙ্গ সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে অবদান রেখেছিলেন।

২০১৪ সাল থেকে রামাফোসার সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বে জড়িয়ে পড়েন জুমা। গত ডিসেম্বরে জুমার পছন্দের প্রার্থী এনকোসাজানা দিলামিনি জুমাকে পরাজিত করে দলীয় প্রধান নির্বাচিত হন ৬৫ বছর বয়সী রামাফোসা।

১৯৫২ সালে জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর সোয়েতোতে জন্ম নেয়া রামাফোসা আইন বিষয়ে পড়াশোনা করেছেন টার্ফলুপের ইউনিভার্সিটি অব নর্থে। ছাত্র রাজনীতিতে যোগ দেয়ার পর সাউথ আফ্রিকান স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের শাখা নেতা নির্বাচিত হন। ছাত্রজীবনে রাজনৈতিকসংশ্লিষ্টতার কারণে বেশ কয়েকবার জেল খেটেছেন রামাফোসা।

১৯৮০-র দশকে জাতীয় খনি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে নয় বছর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে এএনসির সাধারণ সম্পাদক নির্বাচিত হন রামাফোসা। 

১৯৫৪ সালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের পর বর্ণবাদউত্তর জাতীয় সংবিধান রচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। তাকে দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার যোগ্য উত্তরসূরি মনে করা হচ্ছিল। কিন্তু ১৯৯৯ সালের নির্বাচনে থাবো এমবেকির কাছে অবস্থান হারান রামাফোসা। তারপর কৃষ্ণাঙ্গদের অর্থনৈতিক ক্ষমতায়ন প্রচেষ্টার অংশ হিসেবে খনি ও খামার ব্যবসায় নেমে পড়েন। বর্তমানে তিনি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে ধনাঢ্য ব্যক্তিদের একজন।