Studypress News

চীনে বিশ্বের বৃহত্তম বায়ু পরিশোধক

22 Jan 2018

চীনের বেশির ভাগ স্থানে ধোঁয়া ও কুয়াশা মিশ্রিত ‌স্মগ‌-এর জন্য এর আগে ইওয়োলো সতর্কতাটও জারি করেছিল দেশটির আবহাওয়া অফিস। 
অতিরিক্ত দূষণের জন্য চীনের বিভিন্ন শহরের বায়ুতে অনেক নেতিবাচক প্রভাব পড়েছে। দেশটির বেইজিং,সানডঙ,তাইনজিনসহ আরো দশটি শহরে কয়লার অতিরিক্ত ব্যবহারে দূষণ ক্রমশ বাড়ছে। বায়ু দূষণ রুখতে চীন সরকার নানা পদক্ষেপ নিয়েছে। কিন্তু কয়েক বছর ধরে চীনের অনেক জায়গাতে বায়ু দূষণের এই প্রভাব দেখা যাচ্ছে। একজন ব্যক্তি ২১টি সিগারেট খেলে যে ধোঁয়া তাঁর শরীরে যায়, সেই রকম বিষাক্ত বাতাসে নিত্য শ্বাস নিচ্ছে চিনের মানুষ।   
দূষণ মোকাবিলায় তারা যে তীব্র লড়াই চালাচ্ছে, তাতে এ বার নবতম সংযোজন হল। পরীক্ষামূলকভাবে একটি এয়ার পিউরিফায়ার তৈরি করেছে বেইজিং, যা বর্তমানে বিশ্বের বৃহত্তম বায়ু পরিশোধক। এই বায়ু পরিশোধক টাওয়ারের উচ্চতা ৩৩০ ফুট।  জিয়ান প্রদেশে তৈরি এই টাওয়ার বায়ুদূষণ মোকাবিলায় ইতিবাচক ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। যদিও এখনও এই টাওয়ার নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছেন চাইনিজ অ্যাকাডেমি অফ সায়ান্সের আর্থ এনভায়রনমেন্ট ইনস্টিটিউটের গবেষকরা। গবেষকদের প্রধান কাও জুনজি জানিয়েছেন, এই টাওয়ার বসার পর গত কয়েক মাসের থেকে ১০ বর্গকিমি এলাকার বাতাস বেশি পরিশুদ্ধ হয়েছে বলে রেকর্ডে ধরা পড়েছে।  যখন শহরের দূষণের মাত্রা খুব বেড়ে গিয়েছিল, তখন সেই মাত্রাকে মধ্যম মানে নামিয়ে এনেছে এই টাওয়ার। এটাই সবচেয়ে ইতিবাচক দিক বলে মনে করছেন গবেষকরা। তবে প্রাথমিক এই রেকর্ডে তুষ্ট না-থেকে তাঁরা আরও বেশকিছু পরিক্ষা-নীরিক্ষা চালাতে চান। পরীক্ষার রিপোর্ট তাঁরা ঘোষণা করবেন মার্চ মাসে। কাও আরও জানিয়েছেন, দিনের বেলায় এই টাওয়ার চালানোর জন্য কোনও শক্তির খরচ হবে না।