Studypress News

বাংলাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী শাম্মী আখতারের চিরবিদায়

17 Jan 2018

 

 মঙ্গলবার  (১৬ জানুয়ারি)  প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাম্মী আখতার ঢাকায় শেষ নিশ্বাস ত্যাগ করেন । সদ্য প্রয়াত গুণী এই সংগীত শিল্পী প্রায় ছয় বছর ধরে স্তন ক্যানসারে ভুগছিলেন ।
১৯৭৮ সালে আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে তিনি প্রথম প্লেব্যাক করেন। ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’ শিরোনামের গানটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায় ।
শাম্মীর সংগীত জীবনের শুরু হয় ৬ বছর বয়স থেকে । গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। তার বাবা শামসুল করিম সরকারি চাকরি করতেন ।
 শাম্মী আখতারের জন্ম ১৯৫৭ সালের ১৬ ফেব্রুয়ারি । ১৯৭৫ সালে খুলনা থেকে ঢাকায় আসেন । ১৯৭৭ সালের ২২ ফেব্রুয়ারি শাম্মী আখতার আকরামুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন । তাদের দুই সন্তান কমল ও সাজিয়া । রাজধানীর শান্তিনগর চামেলীবাগের বাসায় তাদের বসবাস ছিলো ।

তিনি বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী ছিলেন । পরবর্তীতে চলচ্চিত্র নিয়ে ব্যস্ত হয়ে পড়েন।  ‘আমি যেমন আছি তেমন রব, বউ হব না রে’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে হায় তুমি কোথায়’, ‘আমি তোমার বধূ’, ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাধা যায় না’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোলো আনা’, 'আমার মনের বেদনা', 'বিদেশ গিয়া বন্ধু'সহ চলচ্চিত্রের প্রায় ৩শ’ গানে কণ্ঠ দিয়েছে শাম্মী । ২০১০ সালে ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাধা যায় না’ ছবির জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার ।