Studypress News

জেরুজালেম ইস্যুতে জাতিসংঘের দেশগুলোর অবস্থান

09 Dec 2017

​ফিলিস্তিন ও ইসরায়েল জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে বিবেচনা করে। ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়। যুক্তরাষ্ট্রই প্রথম দেশ, যে এই স্বীকৃতি দিল।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করার বিতর্কিত সিদ্ধান্ত প্রত্যাখান করেছে জাতিসংঘের সদস্য ১২৮টি দেশ। বিপরীতে ট্রাম্পের পক্ষে ভোট দিয়েছে মাত্র ৭টি দেশ। এছাড়া ভোটদানে অনুপস্থিত ছিল ২১টি দেশ।

কোন পক্ষ না নিয়ে শান্তিপূর্ণ সমাধানের কারণ দেখিয়ে ভোট দানে বিরত থাকে যুক্তরাষ্ট্রের দুই প্রতিবেশি দেশ কানাডা মেক্সিকোসহ ৩৩টি দেশ।

দেশগুলো হল:- অ্যান্টিগুয়া-বারবুডা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বাহামাস, বেনিন, ভুটান, বসনিয়া-হার্জেগোভিনিয়া, ক্যামেরুন, কলম্বিয়া, ক্রোয়েটিয়া, চেক রিপাবলিক, ডোমেনিকান রিপাবলিক, নিরক্ষীয় গিনি, ফিজি, হাইতি, হাঙ্গেরি, জ্যামাইকা, কিরিবাতি, লাটভিয়া, লেসোথো, মালয়, পানামা, প্যারাগুয়ে, ফিলিপাইন, পোল্যান্ড, রোমানিয়া, রুয়ান্ডা, সলোমন আইসল্যান্ড, দক্ষিণ সুদান, ক্রিনিদাদ- টোবাগো, ট্রুভালু, উগান্ডা ও ভানুয়েতু।

এর আগে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার প্রস্তাবের নিন্দা জানিয়ে মিশরের আনা এই রেজ্যুলেশন প্রস্তাব সমর্থন না করতে বিশ্বের ৬১টি দেশে বার্তা প্রেরণ করেছিল যুক্তরাষ্ট্র। এমনকি বিপক্ষে ভোট দেয়া দেশগুলোকে ত্রাণ সহায়তা না দেয়ার হুমকিও দিয়েছিল ট্রাম্প প্রশাসন। কিন্তু যুক্তরাষ্ট্রের হুশিয়ারিকে আমলে না নিয়ে জাতিসংঘে ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানায় বিশ্ব। তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ গুয়েতেমালা, হন্ডুরাস, মার্শাল আইসল্যান্ড, মাইক্রোনেশিয়া, নাউরু, পালাউ, টোগো এই রেজ্যুলেশনের বিপক্ষে ভোট দেয়।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ভোট দিয়েছে ভুটান ব্যতিত সার্কভুক্ত দেশ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, মালদ্বীপ ও শ্রীলংকা।

এছাড়া চীন, ফ্রান্স, জার্মানি, জাপান, জর্ডান, কাতার, রাশিয়া, সৌদি আরব, যুক্তরাজ্য, মিশর, গ্রীস, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, আয়ারল্যান্ড, ইতালি, মালয়েশিয়া, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, উত্তর কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, স্পেন , তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লিবিয়া, লেবানন, সিরিয়া, ভেনিজুয়েলা, ভিয়েতনাম, ইয়ামেন , অস্ট্রিয়া, সিঙ্গাপুর, সুইডেন, সুইজারল্যান্ড, আলবেনিয়া, আলজেরিয়া,অ্যান্ডোরা, অ্যাঙ্গোলা, আর্মেনিয়া, আজারবাইজান, বাহরাইন, বার্বাডোজ, বেলারুশ, বেলিজ, বলিভিয়া, বতসোয়ানা, ব্রাজিল, ব্রুনাই, দারুস সালাম, বুলগেরিয়া, বুরকিনো ফাসো, বুরুন্ডি, কাবো ভার্দে, কম্বোডিয়া, চাঁদ, চিলি, কমোরোস, কোস্টারিকা, কোতি দি আইভোরি, কিউবা, সাইপ্রাস, ডেনমার্ক, ডিজিবোতি, ডোমিনিকা, ইকুয়েডর, ইরিত্রিয়া, ইস্তোনিয়া, ইথিওপিয়া, ফিনল্যান্ড, গাবোন, গাম্বিয়া, ঘানা, গিরিন্ডা, গিনি, গুয়ানা, আইসল্যান্ড, কাজাকস্তান, কিরগিজিস্তান, লাওস, লাইবেরিয়া, লাইসেস্তিনিয়ান, লিথুনিয়া, লুক্সেমবার্গ, ম্যাকডোনিয়া, মাদাগাস্কার, মালি, মাল্টা , মৌরিতানিয়া, মরিশাস, মোনাকো, মন্টেনিগ্রো, মরোক্কো, মোজাম্বিক, নামিবিয়া, নিকারাগুয়া, নাইজার, নাইজেরিয়া, নরওয়ে, ওমান, পাপুয়া নিউ গিনি, পেরু, পর্তুগাল, সেনেগাল, সার্বিয়া, সিলিলাস, স্লোভেনিয়া, সোমালিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রানাডি, সুদান, সুরিনাম, তাজিকিস্তান, তাজজেনিয়া, থাইল্যান্ড, তিউনেশিয়া, উরুগুয়ে, উজবেকিস্তান ও জিম্বাবুয়ে ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে ভোট দেয়। কোয়ার্টাজ।

এর আগে গত সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জেরুজালেম প্রশ্নে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে মিশর। নিরাপত্তা পরিষদের ১৪ সদস্য দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র ভেটো দেয়ায় ওই প্রস্তাব বাতিল হয়ে যায়।