Studypress News

বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহ প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য

30 Nov 2017

বঙ্গবন্ধু-১ (ইংরেজি: Bangabandhu-1) বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ প্রকল্প। এটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক বাস্তবায়িত হবে।। যার উৎক্ষেপনের খরচ ৩ হাজার ২৪৩ কোটি টাকা এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৫৫৫ কোটি টাকা নিজেদের তহবিল থেকে এবং বাকি ১ হাজার ৬৮৮ কোটি টাকা বিদেশি সংস্থার কাছ থেকে নেওয়া হয়েছে । এক্সিম ব্যাংক যুক্তরাষ্ট্র, এইচএসবিসি ফ্রান্স, জাপান ব্যাংক অব ইন্টারন্যাশনাল, সিডব্লিউজি গালফ ইন্টারন্যাশনাল অব ইউকে এবং চায়ন গ্রেটওয়াল ইন্ড্রাস্ট্রি করপোরেশন এ প্রকল্পে ঋণ দিয়েছে ।
২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর এই উপগ্রহ উৎক্ষেপণের মাধ্যমে সম্প্রচার ও টেলিযোগাযোগ সেবা পরিচালনার ৩ হাজার কোটি টাকার একটি বড় প্রকল্প অনুমোদন করে একনেক।
সংস্থা : মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র (স্পারসো) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন
প্রধান কনট্রাক্টর : স্পারসো, বাংলাদেশ , স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল (পরামর্শক)
বাস : স্পেসবাস ৪০০০

মিশনের ধরন : যোগাযোগ

উৎক্ষেপণ স্থান : জিচ্যাং স্যাটেলাইট লঞ্চ সেন্টার
অভিযানের ব্যাপ্তিকাল : ১৫ বছর
ভর : ১,৩০০ কেজি (২,৯০০ পাউন্ড)
ক্ষমতা : ১,৬০০ ওয়াট
উৎক্ষেপণের তারিখ : ডিসেম্বর ১৬, ২০১৭

এ স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া যাবে ৪০টি ট্রান্সপন্ডার; যার ২৬টি কেইউ ব্যান্ডের ও ১৪টি সি ব্যান্ডের। এসব ট্রান্সপন্ডারের মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। বাকিগুলো বাণিজ্যিক ভিত্তিতে ভাড়া দেয়া হবে।
_______

বিসিএস প্রিলি কোর্স+ব্যাংক ক্রাশ প্রোগ্রাম+৬ মাসের মেম্বারশিপ=৫০০ টাকাঅফারটি সীমিত সময়ের জন্যবিসিএস প্রিলি কোর্স: ১২০ দিনের কোর্স+১২০টি মডেল টেস্ট+অধ্যায়ভিত্তিক আলোচনা+কুইজ+কারেন্ট অ্যাফেয়ার্স+এডিটরিয়ালের অনুবাদব্যাংক ক্রাশ প্রোগ্রাম: ৪০ দিনের কোর্স+৪০টি মডেল টেস্ট+ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রায় ১৫০টি প্রশ্ন ও সমাধান+ফোকাস রাইটিং****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে---- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।-- তারপর, (Sign up Now)-এ Click করুন।-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-১। সরাসরি কথা বলুন-( 01624595959)২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। আমাদের বিকাশ নাম্বার  01624595959 (পারসোনাল)