Studypress News

কৃত্রিম আলো উদ্ভিদ, প্রাণী ও মানুষের জন্য ঝুঁকিপূর্ণ

29 Nov 2017

বিশ্ব প্রতিনিয়ত কৃত্রিম আলোর ব্যবহার বাড়ছে , এর ফলে ‘উদ্ভিদ, প্রাণী ও মানুষের জীবন ধারণে’ নেতিবাচক প্রভাব পড়ছে
কেবল ২০১২ থেকে ২০১৬-র মধ্যেই ঘরের বাইরে কৃত্রিম আলোর ব্যবহার প্রতি বছর ২ শতাংশ হারে বেড়েছে। এলইডি ও ফ্লুরোসেন্ট বাতির অতি ব্যবহারে ‘রাত হারিয়ে যাচ্ছে’ ।

রাতের আলোর উজ্জ্বলতা মাপতে বিশেষভাবে বানানো নাসার "স্যাটেলাইট রেডিওমিটারের " সাহায্য নেওয়া হয় ।

‘উজ্জ্বল রাতের’ জন্য বিশেষভাবে পরিচিত যুক্তরাষ্ট্র ও স্পেন ।  রাতের কৃত্রিম আলো  মানবস্বাস্থ্য ও পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

২০১৬ সালে আমেরিকার মেডিকেল অ্যাসোসিয়েশন জানিয়েছিল, অতি তীব্র কিন্তু দুর্বল নকশার এলইডি বাতির নীল আলো মানুষের ঘুমের জন্য প্রয়োজনীয় হরমোন মেলাটোনিনের জন্য ঝুঁকিপূর্ণ। নেচার সাময়িকীতে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, কৃত্রিম আলোরে কারণে নিশাচর পতঙ্গের কর্মকাণ্ড বদলে যায় এবং ফসলের পরাগায়ণ ক্ষতিগ্রস্ত হয়।

অধিক উজ্জ্বল এলাকার উদ্ভিদের মুকুল অন্য এলাকার তুলনায় সপ্তাহখানেক আগেই ঝরে যায় বলে যুক্তরাজ্যের এক গবেষণাতেও দেখা গেছে। শহর এলাকায় বাতির পরিমাণ বাড়ায় নিশাচর অভিবাসী পাখির আচরণেও পরিবর্তন এসেছে।

_______

বিসিএস প্রিলি কোর্স+ব্যাংক ক্রাশ প্রোগ্রাম+৬ মাসের মেম্বারশিপ=৫০০ টাকাঅফারটি সীমিত সময়ের জন্যবিসিএস প্রিলি কোর্স: ১২০ দিনের কোর্স+১২০টি মডেল টেস্ট+অধ্যায়ভিত্তিক আলোচনা+কুইজ+কারেন্ট অ্যাফেয়ার্স+এডিটরিয়ালের অনুবাদব্যাংক ক্রাশ প্রোগ্রাম: ৪০ দিনের কোর্স+৪০টি মডেল টেস্ট+ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রায় ১৫০টি প্রশ্ন ও সমাধান+ফোকাস রাইটিং****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে---- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।-- তারপর, (Sign up Now)-এ Click করুন।-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-১। সরাসরি কথা বলুন-( 01624595959)

২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। আমাদের বিকাশ নাম্বার  01624595959 (পারসোনাল)