Studypress News

অবসরের ঘোষণা জনসনের

17 Nov 2015

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিচেল জনসন। নিউজিল্যান্ডের বিপক্ষে পার্থ টেস্ট এই খেলোয়াড়ের শেষ ম্যাচ। 

পার্থের ওয়াকা মাঠে কিউইদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের পঞ্চম দিন শুরু হবার আগে এক বিবৃতিতে জনসন বলেছেন, আমি মনে করি বিদায় জানানোর এটাই সেরা সময়। এটা আমার জীবনের অসাধারণ এক অধ্যায় ছিল। যেকোন কিছুরই শেষ আছে, আর ওয়াকাতে এটা করতে পারাটা সত্যিই বিশেষ কিছু। আমার ক্যারিয়ারে অবশ্যই অনেক চড়াই-উৎরাই রয়েছে। কিন্তু আমি সত্যিকার অর্থেই বলতে পারি আমি আমার সবকিছু দিয়ে খেলার চেষ্টা করেছি এবং যা কিছু অর্জন করেছি তাতে আমি দারুণ গর্বিত।

মাইকেল ক্লার্ক, ব্র্যাড হ্যাডিন, রায়ান হ্যারিস, ক্রিস রজার্স এবং শেন ওয়াটসনের পরে এবার অসি দলকে বিদায় জানানোর তালিকায় যুক্ত হলেন জনসন। ইংল্যান্ডের বিপক্ষে সাম্প্রতিক অ্যাশেজ সিরিজে যিনি একাই দলকে সামনে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। গত সপ্তাহে অবসরের বিষয়ে ইঙ্গিত দেবার পর থেকেই জনসনের ভবিষ্যৎ নিয়ে কানাঘুষা শুরু হয়।

সতীর্থদের নিজের সিদ্ধান্ত জানাতে গিয়ে তিনি বলেন, এই সিদ্ধান্ত নেবার আগে আমি অনেক ভেবেছি। এই টেস্টের পরে ব্যাগি গ্রিন টুপি পড়ার জন্য যে পর্যায়ের পারফরমেন্স প্রয়োজন তা আমি আদৌ আর দিতে পারব কিনা।

জনসন সম্পর্কে মন্তব্য করতে গিয়ে সাবেক অসি কিংবদন্তী পেসার লিলি বলেছিলেন, এমন বোলার প্রজন্মে একজনই আসে।

২০০১ সালে কুইন্সল্যান্ডের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হবার পরে ২০০৭ সালে তার টেস্ট দলে অভিষেক হয়। তার আগে অবশ্য তিনি পশ্চিম অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। ২০০৮ সালে এই ওয়াকাতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬১ রানে ৮ উইকেট এখনো তার সেরা বোলিং হিসেবে রেকর্ড বইয়ে রয়েছে।

আইসিসির সাবেক বর্ষসেরা ক্রিকেটার জনসন ১৫৩ ওয়ানডেতে ২৩৯ উইকেট দখল করেছেন। খেলেছেন ৩০টি টি২০ আন্তর্জাতিক ম্যাচ। ৭৩ টেস্ট খেলে ৩১৩ উইকেট নিয়েছেন তিনি। 

Awards

  • McGilvray Medal 2008, 2009
  • Player of the Series vs. South Africa 2008–09
  • Johnson was named the 2009 ICC Cricketer of the Year award at the 2009 LG ICC Awards.
  • Player of the Series vs. England 2013–2014
  • Allan Border Medal 2014
  • 2014 ICC "Cricketer of the Year"