Studypress News

ঢাকায় আসছে রোবট সোফিয়া

29 Nov 2017

৬ ডিসেম্বর ঢাকা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ উপলক্ষে ঢাকায় আসছে সোফিয়া।  
রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সোফিয়া। অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে কথা বলবে সে।

হলিউড কিংবদন্তি অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি সোফিয়ার নির্মাতা হংকংয়ের রোবট বিজ্ঞান প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস। সোফিয়া রোবটটি মানুষের ব্যবহারের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে। তার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এমনভাবে বানানো হয়েছে, যাতে মানুষের আচার-আচরণের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে। মানুষের কাজ দেখে শিখে রোবটটি তা নিজেই করতে পারে। সোফিয়া ইংরেজিতে কথা বলে।
এটি সক্রিয় হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল।

সৌদি নাগরিক সোফিয়া
গত ২৫ অক্টোবর (২০১৭) সৌদি আরবের রাজধানী রিয়াদে ভবিষ্যৎ বিনিয়োগ সম্মলনে সোফিয়াকে দেখানো হয়। সম্মেলনে অংশগ্রহণকারীরা সোফিয়ার কথাবার্তায় এতটাই মুগ্ধ হন যে সেখানেই সোফিয়াকে সৌদি আরবের নাগরিকত্ব প্রদান করার কথা বলা হয়। ফলে সোফিয়াই প্রথম রোবট, যে কোনো দেশের নাগরিকত্ব লাভ করল।
প্রশ্নোত্তরে সাবলীল

সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভান্ডারে যুক্ত থাকে সে। সেখান থেকে ‘মেশিন লার্নিং’ পদ্ধতিতে প্রশ্নের জবাব দেয় সোফিয়া। রোবটটি তথ্যপ্রক্রিয়াজাত পারে। মানুষের মুখ শনাক্ত করতে পারে। মানুষের অঙ্গভঙ্গি ও মুখের অভিব্যক্তি নকল করতে পারে।

মানুষের সঙ্গী ও সহযোগী

সোফিয়া মানুষের সঙ্গী হিসেবেও কাজ করে। তার মালিকের সঙ্গে কথোপকথন কিংবা কোনো বড় অনুষ্ঠান বা পার্কে ভিড়ের মধ্যে সহযোগিতা করতে পারে। হ্যানসন রোবটিকসের পক্ষ থেকে জানানো হয়েছে, ধীরে ধীরে সোফিয়া মানুষের সঙ্গে যোগাযোগ করার মতো পর্যাপ্ত সামাজিক দক্ষতা অর্জন করবে।

_______

বিসিএস প্রিলি কোর্স+ব্যাংক ক্রাশ প্রোগ্রাম+৬ মাসের মেম্বারশিপ=৫০০ টাকাঅফারটি সীমিত সময়ের জন্যবিসিএস প্রিলি কোর্স: ১২০ দিনের কোর্স+১২০টি মডেল টেস্ট+অধ্যায়ভিত্তিক আলোচনা+কুইজ+কারেন্ট অ্যাফেয়ার্স+এডিটরিয়ালের অনুবাদব্যাংক ক্রাশ প্রোগ্রাম: ৪০ দিনের কোর্স+৪০টি মডেল টেস্ট+ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রায় ১৫০টি প্রশ্ন ও সমাধান+ফোকাস রাইটিং****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে---- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।-- তারপর, (Sign up Now)-এ Click করুন।-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-১। সরাসরি কথা বলুন-( 01624595959)২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। আমাদের বিকাশ নাম্বার  01624595959 (পারসোনাল)