Studypress News

আইসিসি ওয়ান ডে র‌্যাংকিং

23 Oct 2017

ওয়ানডে ফরম্যাটে খেলোয়াড়দের সর্বশেষ র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি।  শুক্রবার ২০ই অক্টোবর ২০১৭ এ র‌্যাংকিং প্রকাশ করা হয়।
 
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারায় বাংলাদেশের অবস্থান পরিবর্তন হয়নি। ৯২ রেটিং নিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিং অনুযায়ী ১২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দুইয়ে ভারত। ১১৪ রেটিং নিয়ে তিনে অস্ট্রেলিয়া। চার ও পাঁচ নম্বর স্থানে রয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। পাকিস্তান ছয় ও বাংলাদেশ রয়েছে সাত নম্বর অবস্থানে। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ রয়েছে আট ও নয় নম্বর স্থানে। পরের তিনটি নাম হলো আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড।

৩৬০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ অলরাউন্ডার হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। ৩৪৫ পয়েন্ট নিয়ে সাকিব নেমে গেছেন দুইয়ে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৭৬ রানের ইনিংস খেলে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছেন এবি ডি ভিলিয়ার্স। দুইয়ে নেমে গেছেন ভারতের বিরাট কোহলি। র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে মুশফিকুর রহিমের। পাঁচ ধাপ এগিয়ে ১৮ নম্বরে উঠে এসেছেন এই ব্যাটসম্যান। বাংলাদেশিদের মধ্যে তামিম ইকবাল (১৬), সাকিব আল হাসান (৩২), মাহমুদউল্লাহ রিয়াদ (৩৭), সৌম্য সরকার (৪৬), সাব্বির রহমান (৬৪), নাসির হোসেন (৭৫) ও ইমরুল কায়েস ৭৮তম অবস্থানে রয়েছেন। ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন পাকিস্তানের হাসান আলী।