Studypress News

রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের মন্ত্রী ঢাকায়

02 Oct 2017

রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করতে ঢাকা এসেছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দফতরের মন্ত্রী কিও তিন্ত সোয়ে।গত ১লা অক্টোবর রবিবার রাতে তিনি ঢাকায় আসেন। সাম্প্রতিক সময়ে আসা পাঁচ লাখ রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের মন্ত্রী আশ্বাস দিযেছেন। মঙ্গলবার বাংলাদেশ সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় দু’দেশ রোহিঙ্গাদের কীভাবে ফেরত পাঠানো হবে তা নিয়ে কাজ করতে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি অং সান সু চি বলেছেন, নব্বইয়ের দশকে সম্পাদিত প্রত্যাবাসন চুক্তির আওতায় বাংলাদেশে থাকা শরণার্থীদের মিয়ানমার যাচাই বা সত্যাসত্য নির্ধারণের মাধ্যমে ফিরিয়ে নিতে প্রস্তুত।
 
রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতার পর সেখানকার পাঁচ লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আসার কারণে সু চির ওপর আন্তর্জাতিক চাপ বাড়ার প্রেক্ষাপটে স্টেট কাউন্সেলর সু চি তার মন্ত্রী তিন্ত সোয়েকে বাংলাদেশে পাঠিয়েছেন।
 
তবে মিয়ানমারের মন্ত্রী তার দেশের সেনাবাহিনী কর্তৃক বিতাড়িত রোহিঙ্গা শরণার্থীদের দেখার জন্য কক্সবাজার যান নি। যদিও বাংলাদেশ এ ব্যাপারে মিয়ানমারের কাছে অনুরোধ জানিয়েছিল।
 
সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের জেরে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।
 
রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েছে। রাখাইনে আরো আড়াই লাখ রোহিঙ্গা উদ্বাস্তু হওয়ার ঝুঁকিতে রয়েছে।