Studypress News

ব্লু হোয়েল

09 Oct 2017

ব্লু হোয়েল (Blue whale) এর বাংলা অর্থ নীল তিমি। সাম্প্রতি ডার্ক ওয়েবে ভাইরাল হওয়া একটি মর্মান্তিক চ্যালেঞ্জিং গেম হলো ব্লু হোয়েল । এটি একটি অনলাইন ভিত্তিক সুইসাইড গেম । গেমটি খেললে যে কারও মৃত্যু অনিবার্য । প্রচলিত ধারণা অনুযায়ী, নীল তিমিরা মারা যাওয়ার আগে জল ছেড়ে ডাঙায় ওঠে যেন আত্মহত্যার জন্যই, সেই থেকেই এই গেমের নাম হয়েছে ‘ব্লু হোয়েল’ বা নীল তিমি৷
গেমটির ৫০ টি লেভেল বা স্তর রয়েছে । গেমটি প্রথম তৈরি হয়েছিল ২০১৩ সালে । “F57” নামের একটি রাশিয়ান হ্যাকার টিম গেমটি তৈরি করে।  প্রতিটি স্তরের দিক নিৰ্দেশনা দিতে একজন অ্যাডমিন থাকে যার উদ্দেশ্য থাকে ৫০তম স্তরে নিয়ে শিকারকে (খেলোয়াড়) আত্মহত্যায় বাধ্য করা।  
২০১৫ সালে সর্বপ্রথম সোসিয়াল মিডিয়া “VKontakte(vk.com)” এ এর লিঙ্ক শেয়ারের মাধ্যমে এটি তুমুল ভাইরাল হয়ে পরে এবং অনেকেই গেমটি ডাউনলোড করতে শুরু করে।

গেমটির প্রবক্তা ছিল “ফিলিপ বুদেকিন” নামের একজন রাশিয়ান যুবক। সম্প্রতি রাশিয়ার আইন-শৃঙ্খলা বাহিনী তাকে গ্রেফতার করে এবং তাদেরকে দেওয়া জবানবন্দিতে ফিলিপ জানায় যে, যারা এই সমাজের হতাশাগ্রস্থ মানুষ এবং যারা মানুষিক ভাবে বিকারগ্রস্থ তারা এই সমাজের বোঝা, সমাজে তাদের কোন প্রয়োজন নেই, মৃত্যুই তাদের কাম্য তাই এই গেমটির মাধ্যমে তাদেরকে বিভিন্ন ভাবে মানুষিক চাপ প্রয়োগ করে তাদেরকে আত্মহত্যা করতে বাধ্য করা হয়। 

এই  পর্যন্ত রাশিয়াতে ১৩০ জন এই গেমটি খেলে আত্মহত্যা করে।  ভারতে এই পর্যন্ত ব্লু হোয়েলের শিকার হয়ে প্রাণ হারিয়েছে ১৩০ জন। এছাড়াও চিলি, সৌদি আরব, আর্জেন্টিনা, ব্রাজিল, পর্তুগাল, বুলগেরিয়া, পাকিস্তান, পোল্যান্ড, সার্বিয়া, স্পেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং উরুগুয়েতে এই গেমের আশঙ্কাজনক প্রভাব দেখাদিয়েছে। সম্প্রতি বাংলাদেশে ব্লু হোয়েল গেম খেলে আত্মহত্যা করেছে বাংলাদেশি মেধাবী কিশোরী অপূর্বা বর্ধন স্বর্ণা।