Studypress News

লাস ভেগাস কনসার্টে গুলি:নিহত ৫৯

05 Oct 2017

গত পহেলা অক্টোবর লাস ভেগাসে রুট নাইনটি ওয়ান নামের কান্ট্রি মিউজিক ফেস্টিভালে প্রায় ২২ হাজার মানুষ উপস্থিত ছিলেন। গান চলাকালীন সময়েই হঠাৎ শোনা যায় স্বয়ংক্রিয় বন্দুকের আওয়াজ। এতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৫৯জন আর আহত হয়েছেন ৫০০ এর বেশি।  
৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডোক নামের নিহত এক ব্যক্তি এ বেপরোয়া হত্যাকাণ্ড চালান। লাস ভেগাসে পর্যটকমুখর মান্দালাবে রিসোর্ট ও ক্যাসিনোতে আয়োজিত কনসার্টে হোটেলের ৩২ তলার ওপর থেকে বেপরোয়া গুলিবর্ষণ করেন প্যাডোক। এ সময় অনেক মানুষকে মাটিতে পড়ে থাকতে দেখা যায়।  বিবিসি ও রয়টার্স কনসার্টটিতে প্রায় ২২ হাজার দর্শকের সমাবেশ ছিল বলে উল্লেখ করলেও গার্ডিয়ান জানাচ্ছে এতে উপস্থিত ছিলেন ৪০ হাজারেরও বেশি লোক।  
ঘটনার পরদিন পুলিশ বন্দুকধারী স্টিফেন পেডককে শণাক্ত করে। তিনি নেভাদার মেসকুটে এলাকায় অবসরকালীন নিবাসস্থলের বাসিন্দা ছিলেন। পুলিশ জানাচ্ছে, এ ঘটনা সে একাই ঘটিয়েছেন এবং এখনো জানা যাচ্ছে না কেন তিনি এ হামলা চালিয়েছে। কথিত ইসলামি জঙ্গি সংগঠন আইএস ভয়াবহ এ হামলার জন্য দায় স্বীকার করলেও মার্কিন প্রশাসন জানাচ্ছে, এতে এ ধরণের কোন প্রমাণ খুঁজে পাননি তারা। 
লাস ভেগাসের এফবিআই এর দায়িত্বপ্রাপ্ত বিশেষ এজেন্ট আরওন রাউস বলেন, আমরা নিশ্চিত এ ঘটনার সাথে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর কোন ধরণের জন্য যোগাযোগ নাই।
পুলিশ বললো, প্যাডকের অপরাধের কোন রেকর্ড নেই।  কাউন্টি শেরিফ জোসেফ লম্বার্ডো সাংবাদিকদের বলেন, পুলিশ হোটেল রুমে প্রবেশের আগেই প্যাডেক নিজের গুলিতে আত্মহত্যা করেন। এসময় তার রুমে ১০টি আগ্নেয়াস্ত্রও উদ্ধার করে পুলিশ।
ঘটনার পরপরই পুলিশের সোয়াট বাহিনী ঘটনাস্থলে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে হামলাকারীকে খুঁজতে থাকে। পরবর্তীতে হামলাকারীকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ।