Studypress News

দোহাজারী-রামু-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

20 Sep 2017

১৬ই সেপ্টেম্বর শনিবার রাজধানীর রেলভবনে দোহাজারী-রামু-কক্সবাজার নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।  
রেললাইন প্রকল্পটি দুটি লটে ভাগ করে সম্পাদন করা হচ্ছে। প্রথম লট দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত, যেটির কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। প্রথম লটের চুক্তিমূল্য দুই হাজার ৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।

দ্বিতীয় লট চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত অবস্থিত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। এই লটের চুক্তিমূল্য তিন হাজার ৫০২ কোটি পাঁচ লাখ দুই হাজার টাকা।

এই প্রকল্পের মাধ্যমে ১০২ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এতে ১৮৪টি ছোট-বড় সেতু, নয়টি স্টেশন বিল্ডিং, প্লাটফরম ও শেড নির্মাণ করা হবে। এ ছাড়া সমুদ্রের ঝিনুকের আদলে কক্সবাজারে একটি আইকনিক স্টেশন বিল্ডিং নির্মাণ হবে।

এ দুটি লটের চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান ও প্রথম লটে চায়নার সিআরইসির প্রতিনিধি জং গুয়াংঝু, দ্বিতীয় লটের সিসিইসিসির প্রেসিডেন্ট ঝাও দিয়ানলং। এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে মোট ১৮ হাজার ৩৪ কোটি টাকায় প্রকল্পটি নির্মিত হচ্ছে। চুক্তির মেয়াদ তিন বছর।