Studypress News

স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল বিল সংসদে পাস

20 Sep 2017

স্থাবর সম্পত্তি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের বাজার দরের চেয়ে সর্বোচ্চ ৩০০ গুণ বেশি ক্ষতিপূরণ প্রদানের বিধান রেখে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল বিল-২০১৭ সংসদে পাস হয়েছে ১৪ই সেপ্টেম্বর। 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল বিলটি পাসের প্রস্তাব করেন। জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নরুল ইসলাম মিলন, বেগম রওশন আরা মান্নান ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।
বিলে স্থাবর সম্পত্তি অধিগ্রহণের জন্য প্রাথমিক নোটিশ জারি, অধিগ্রহণের বিরুদ্ধে আপত্তি, অধিগ্রহণ বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত, স্বার্থসংশ্লিষ্ট, ব্যক্তিকে নোটিশ প্রদান, জেলা প্রশাসকের পক্ষ থেকে রোয়েদাদ প্রস্তুত, ক্ষতিপূরণ নির্ধারণের ক্ষেত্র বিবেচনা, ক্ষতিপূরণ নির্ধারণে বিবেচ্য বিষয়, ক্ষতিপূরণ প্রদান, বর্গাদারকে ক্ষতিপূরণ, অধিগ্রহণ এবং দখল গ্রহণ, অধিগ্রহণ কার্যক্রম, বাতিল বা প্রত্যাহার, বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ, অধিগ্রহণকৃত জমি, বেসরকারি প্রত্যাশী ব্যক্তি বা সংস্থার কাছে হস্তান্তর, ক্ষতিপূরণের অর্থ পুনরুদ্ধার, অধিগ্রহণকৃত স্থাবর সম্পত্তি ব্যবহারসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। 
এ ছাড়া বিলে স্থাবর সম্পত্তি হুকুম দখলের বিষয়ও সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। বিলে সম্পত্তি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ত্রে বিশেষ বাজার দরের চেয়ে যথাক্রমে ১০০, ২০০ ও ৩০০ ভাগ প্রদানের বিধান করা হয়েছে।