Studypress News

চীনের সিয়ামেনে তিনদিনব্যাপী ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত

10 Sep 2017

গত ৫ সেপ্টেম্বর ২০১৭ চীনের সিয়ামেনে তিনদিনব্যাপী ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হলো। দোকলামে চীন ও ভারতীয় বাহিনীর মুখোমুখী অবস্থানের মধ্যে দিয়ে অনিশ্চয়তার মাঝেও অনুষ্ঠিত হল ব্রিকস জোটভুক্ত দেশগুলোর নবম বার্ষিক শীর্ষ সম্মেলন। 
পাঁচটি দেশ নিয়ে ব্রিকস গঠিত। চীন ও ভারতের পাশাপাশি ব্রিকসে রয়েছে রাশিয়া, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল। ব্রিকস এখন বিশ্বের বড় অর্থনৈতিক জোট। 
সম্মেলন শেষে গৃহীত প্রস্তাবে জঙ্গি সংগঠন হিসেবে পরিচিত লস্কর-ই-তৈয়বা, জইশ-ই-মোহাম্মদের মতো সংগঠনের বিরুদ্ধে সংশ্লিষ্ট রাষ্ট্রকে কঠোর পদক্ষেপ নিতে বলা হয়েছে। 
প্রখ্যাত অর্থনীতিবিদ গোল্ডম্যান স্যাকসের (Goldman Sachs) ধারণা অনুযায়ী এই ব্রিকস গড়ে ওঠে। ২০০১ সালে সংস্থাটির জন্ম। এটি মূলত তিনটি পর্যায় পার করছে। প্রথম পর্যায়ে ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত। তখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ব্রিকসে যোগ দেয়নি। তখন এই চারটি দেশ শুধু বিনিয়োগ পর্যায়ে তাদের আলোচনা সীমাবদ্ধ রাখে। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ব্রিকস একটি রাজনৈতিক শক্তি হিসেবে আন্তর্জাতিক আসরে আত্মপ্রকাশ করে। ওই সময় দক্ষিণ আফ্রিকা (২০১১) এতে যোগ দেয়। ২০১৫ সাল থেকে শুরু হয় তৃতীয় পর্যায়। ওই সময় ব্রিকস বিশ্বব্যাংক তথা আইএমএফের বিকল্প হিসেবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠা করে। এই তৃতীয় পর্যায় থেকে, যা এখনো চলমান, ব্রিকসকে আন্তর্জাতিক আসরে  যথেষ্ট পরিচিত করেছে এবং বিশ্ব মিডিয়া তথা বিশ্লেষকরা ব্রিকসকে মনে করছেন মার্কিন আধিপত্যের বিরুদ্ধে এক ধরনের চ্যালেঞ্জ হিসেবে। 
এবার শীর্ষ সম্মেলনে পাঁচ সদস্য দেশ ছাড়াও মিসর, থাইল্যান্ড, মেক্সিকো, তাজিকিস্তান ও গায়ানার রাষ্ট্র বা সরকার প্রধানরা যোগ দিয়েছিলেন। 
বর্তমানে বিশ্বের ৪০ শতাংশ মানুষ এই ব্রিকসভুক্ত দেশগুলোতে বসবাস করে। বিশ্ব জিডিপির ২৩ শতাংশ নিয়ন্ত্রণ করে ব্রিকস।