Studypress News

কাতালুনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোটে জয়ী স্বাধীনতাকামীরা

02 Oct 2017

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার পার্লামেন্ট নির্বাচনে স্বাধীনতাপন্থি দলগুলো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। 

০১- ০৯-১৭ তারিখে স্পেনের ওই অঞ্চলটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

নির্বাচনে আঞ্চলিক পার্লামেন্টের ১৩৫টি আসনের মধ্যে স্বাধীনতাপন্থি রাজনৈতিক দলগুলো ৭২টি আসন পেয়েছে। অর্থনৈতিকভাবে শক্তিশালী কাতালোনিয়া অঞ্চলের মধ্যে বার্সেলোনাসহ স্পেনের চারটি প্রদেশ রয়েছে। এখানকার মোট জনসংখ্যা ৭৫ লাখ। 

স্পেনের সংবিধান অনুযায়ী দেশের কোনো অংশের বিচ্ছিন্ন হওয়ার অবকাশ নেই, তাই কাতালোনিয়ার ‘স্বাধীনতার’ বিষয়টি ধারণাগত বিষয় হয়েই থাকছে। 

সরকারি ফলাফল অনুযায়ী, অঞ্চলটির প্রধান স্বাধীনতাকামী গোষ্ঠী ‘জান্তস পেল সি’ বা ‘হ্যাঁ-র জন্য ঐক্যবদ্ধ’ পেয়েছে পার্লামেন্টের ৬২টি আসন আর অপর স্বাধীনতাকামী দল বামপন্থি সিউপি পার্টি পেয়েছে ১০টি আসন। 

নির্বাচনে রেকর্ড ৭৮ শতাংশ ভোট পড়ে। এরমধ্যে দলদুটি মিলিতভাবে ৪৭.৮ শতাংশ ভোট পেয়েছে। স্বাধীনতার পক্ষে প্রচারণাকারীদের জন্য এটি বড় ধরনের সাফল্য। 

ভোটের আগে দুটি দলই বলেছে, নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলে তা পরবর্তী ১৮ মাসের মধ্যে একতরফাভাবে তাদের স্বাধীনতা ঘোষণার বিষয়টি অনুমোদন করবে। এই সময়ের মধ্যে কাতালান কর্তৃপক্ষ তাদের নিজস্ব সংবিধান এবং সেনাবাহিনী, কেন্দ্রীয় ব্যাংক ও বিচার ব্যবস্থার মতো প্রতিষ্ঠান গড়ে তুলতে পারবে। 
বার্সেলোনা শহরের কেন্দ্রস্থলে জান্তস পেল সি-র সর্মথকদের উদ্দেশ্যে ম্যাস বলেছেন, ‘গণতান্ত্রিক এই ম্যান্ডেট’ নিয়ে এখন স্বাধীনতার দিকে এগিয়ে যেতে হবে।   সমর্থকরা এ সময় ‘ইন-ইনডে-ইনডেপেনডেন্সিয়া’ বলে স্লোগান দিচ্ছিল।