Studypress News

এক নজরে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন

28 Sep 2017

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরে (১২ সেপ্টেম্বর) নিউ ইয়র্ক সময় বিকাল সাড়ে ৩টায় জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম  অধিবেশনের উদ্বোধন হয়েছে। অধিবেশন শেষ হয়েছে ২৫ই সেপ্টেম্বর। 

এর মধ্যে সাধারণ বিতর্ক শুরু হয় ১৯ সেপ্টেম্বর। ‘স্থিতিশীল পৃথিবীতে মানুষের জন্য শান্তি আর মর্যাদাপূর্ণ জীবনের সংগ্রাম’কে উপজীব্য করা হয়েছে এবারের অধিবেশনের। সঙ্গত কারণেই এবারের অধিবেশনে শিক্ষা, পরিবেশ, সামাজিক উন্নয়ন, বাণিজ্য, লিঙ্গ, মানব উন্নয়ন, বিশ্বায়ন, তথ্য-প্রযুক্তি ও উদ্ভাবন, পানি ও পয়ঃনিষ্কাশনের মতো ইস্যুগুলো প্রাধান্য পেয়েছে। এছাড়া আলোচনায় ছিল জাতিসংঘের এজেন্ডা ২০৩০।

এবারের অধিবেশনে সভাপতিত্ব করেছেন স্লোভেনিয়ার কূটনীতিক মিরোস্লাভ লাজক্যাক। সোমবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের সভাপতি হিসেবে তার শপথের মধ্য দিয়ে ৭১তম সাধারণ অধিবেশনের সমাপ্তি ঘটলো। মিরোস্লাভ ৭১তম অধিবেশনের সভাপতি পিটার থমসনের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেছেন।

বিদায়ী ভাষণে থমসন তার নেতৃত্বে সাধারণ পরিষদের এক বছরের সাফল্যের কথা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং জীবনধারণের স্থিতিশীল উপায় সৃষ্টির জন্য সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তিনি আহ্বান জানান।

অধিবেশনের সভাপতি মিরোস্লাভ লাজক্যাক সাধারণ পরিষদের আগামী এক বছরের জন্য ছয়টি বিষয়কে অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে, সাধারণ মানুষের জীবনে পরিবর্তন সাধন, শান্তি বজায় রাখতে প্রতিরোধ ও মধ্যস্থতা, অভিবাসন, এসডিজি ও জলবায়ুর জন্য রাজনৈতিক পদক্ষেপ, মানবাধিকার ও সমতা, সব লিঙ্গের জন্য সমান সুযোগ সৃষ্টি এবং মানসম্পন্ন বিভিন্ন কর্মসূচি আয়োজন।

রোহিঙ্গা ইস্যু তুলে ধরেছে বাংলাদেশ

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সেখানকার সেনাবাহিনীর নির্যাতন, হত্যা, তাদের বাড়িঘর জ্বালিয়ে দেওয়া এবং প্রাণ বাঁচাতে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেওয়ায় সৃষ্ট সংকট সাধারণ অধিবেশনে তুলে ধরেছে বাংলাদেশ। 

অধিবেশনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ সেপ্টেম্বর নিউ ইয়র্ক পৌঁছান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশনে বাংলায় ভাষণ দেন। শেখ হাসিনাই বাংলাদেশের একমাত্র সরকার প্রধান, যিনি পর পর ৯বার সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়ার নজির স্থাপন করলেন। 
অধিবেশনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী আরো বলেন, অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা এবং জাতিগত নিধন নিঃশর্তে বন্ধ করতে হবে।  সাধারণ পরিষদে চতুর্দশবারের মতো দেওয়া বক্তব্যে শেখ হাসিনা রোহিঙ্গাদের রক্ষায় পাঁচটি প্রস্তাব জাতিসংঘে তুলে ধরেন। 

গুরুত্বপূর্ণ তথ্য 
- এটি জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম  অধিবেশন 
- অনুষ্ঠিত হয় জাতিসংঘ সদর দপ্তর, নিউ ইয়র্ক 
- তারিখ (১২ই সেপ্টেম্বর থেকে ২৫ই সেপ্টেম্বর)
- শেখ হাসিনা ভাষণ দেন ২১ই সেপ্টেম্বর 
- তিনি ১৪তম বারের মতন অধিবেশনে ভাষণ দিলেন 
- রোহিঙ্গাদের রক্ষায় পাঁচটি প্রস্তাব উপস্থাপন করেন তিনি