Studypress News

যুদ্ধবিরতিতে রাজি ইএলএন

06 Sep 2017

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস জানান, ইএলএন বিদ্রোহীদের সঙ্গে তাদের যুদ্ধবিরতি ১ অক্টোবর শুরু হবে, চলবে ১২ জানুয়ারির অাগ পর্যন্ত।

এই সময়সীমা পরে অারও বাড়তে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

পোপ ফ্রান্সিসের কলম্বিয়া সফরের অাগে অাগে দুইপক্ষ যুদ্ধবিরতিতে সম্মতির কথা জানায়। ভ্যাটিকান প্রধানের সফর দুইপক্ষকে ঐক্যমতে পৌঁছাতে তাড়া দিয়েছে বলে ইএলএনের বিবৃতিতে বলা হয়েছে।

গতবছর কলম্বিয়া সরকার দেশটির বৃহত্তম গেরিলা দল ফার্কের সঙ্গে শান্তি চুক্তি করার পর এ বছরের ফেব্রুয়ারিতে একুয়েডরের রাজধানী কুইটোতে ইএলএনের সঙ্গে যুদ্ধবিরতির অালোচনা শুরু করে।

১০২ দিনের যুদ্ধবিরতিতে ইএলএন কিডন্যাপিং বাদ দেওয়ার পাশাপাশি গ্যাসক্ষেত্রসহ সরকারি প্রতিষ্ঠানে হামলা চালানো হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে।

বিনিময়ে জেলে থাকা ইএলএন নেতাদের অবস্থার উন্নতি এবং বাইরে থাকা শীর্ষ নেতৃত্বের নিরাপত্তা বাড়ানোর অাশ্বাস দিয়েছে কলম্বিয়া সরকার।

দেশটির উত্তরাঞ্চলের গ্রামীন এলাকা এবং ভেনেজুয়েলা সীমান্তে শক্ত অবস্থানে থাকা ইএলএন বিদ্রোহীদের অনেক নেতাই সাম্প্রতিক মাসগুলোতে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

ফেব্রুয়ারিতে দরকষাকষির অালোচনা শুরু হলেও কলম্বিয়া সরকার একসময় হতাশ হয়ে ইএলএনের কাছে কিডনাপিং বন্ধের অাকুতি জানায়।

বিদ্রোহী এই গোষ্ঠীটি মুক্তিপণের অর্থেই দল চালায় বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে।

গত সপ্তাহের শেষে জিম্মি এক রাশিয়ান-অামেরিকান নাগরিককে হত্যার কথা জানায় ইএলএন। মুক্তিপণের জন্য চলতি বছরের এপ্রিলে তাকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল