Studypress News

২০১৫ ইউরোপা লীগের চ্যাম্পিয়ন সেভিয়া

27 May 2015

২০১৫ সালে ইউরোপা লীগে টানা দ্বিতীয় শিরোপা জিতে রেকর্ড গড়লো সেভিয়া।  ইউক্রেনের ক্লাব ডিনিপ্রোকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছে স্পেনের এ ক্লাবটি। এতে আগামী মওসুুমে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে খেলার সুযোগ পেল তারা।

২০১৪ সালে বেনফিকাকে ট্রাইব্রেকার হারিয়ে শিরোপা জেতা সেভিয়া সর্বশেষ টানা দু’বার শিরোপা জিতেছিল ২০০৬ ও ২০০৭ মৌসুমে।

সেভিয়া প্রথম ক্লাব হিসেবে ইউরোপা লীগে সর্বোচ্চ চার শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। তিন শিরোপা নিয়ে তাদের পরে আছে ইতালির ক্লাব জুভেন্টাস, ইন্টার মিলান ও ইংলিশ ক্লাব লিভারপুল।

ইউরোপের এ আসরটির নাম আগে ছিল ইউয়েফা কাপ। কিন্তু ২০০৯ সাল থেকে এটি ইউরোপা লীগ হিসেবে চলে আসছে। আর নতুন নাম ধারণের পর একমাত্র সেভিয়াই টানা দুই মওসুম শিরোপা জেতার কৃতিত্ব দেখালো। এর আগে তারা ২০০৬ ও ২০০৭ সালে টানা দুইবার শিরোপা জেতে। এতে চারবার ফাইনালে উঠে প্রতিবারই শিরোপা জিতলো সেভিয়া। গতবারের ফাইনালে পর্তুগালের ক্লাব বেনিফিকাকে হারিয়ে শিরোপা জিতেছিল তারা।

আর এবার প্রথমবারের মতো ফাইনালে ওঠা ডিনিপ্রোকে হারিয়ে সবাইকে ছাড়িয়ে গেল তারা। ইউক্রেনের এ ক্লাবটি এবার দারুণ চমক দেখিয়েছে। প্রতিবেশী রাশিয়ার সঙ্গে যুদ্ধাবস্থা বিরাজ করায় নিজেদের মাঠে এক ম্যাচ খেলতে পারে নি তারা। ইউরোপা লীগে সবগুলো ‘হোম ম্যাচ’ তারা খেলেছে কিয়েভ থেকে ২৪৩ মাইল উত্তর-পশ্চিমের শহর ওয়ারস’তে। ফাইনালে ওঠার আগে তারা ১৬ ম্যাচে মাত্র ৭ ম্যাচ জেতে। গোল করে মাত্র ১৩টি। কিন্তু ফাইনালে শক্তিশালী সেভিয়াকে চমকে দেয় তারা। ওয়ারস’র মাঠে সপ্তম মিনিটেই স্বাগতিক ডিনিপ্রোকে এগিয়ে দেন কালিনিক।