Studypress News

ইতালির সিসিলিতে শুরু হয়েছে জি-৭ সম্মেলন

30 May 2017

১৯৭৫ সালে উন্নত পুঁজিবাদী ৭টি দেশকে নিয়ে গঠিত হয়েছিল জি-৭। দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান এবং ইতালি। তবে এটি কোনো মামুলি সংস্থা ছিল না। জি-৭ শীর্ষ সম্মেলন এই ৭টি দেশের সরকার প্রধানদের বছরে একবার মিলিত হয়ে বিশ্ব অর্থনীতি ও রাজনীতির গতি-প্রকৃতি নিয়ন্ত্রণে কৌশল গ্রহণ করার প্রয়াস হিসেবে বিবেচিত হচ্ছে।

গত ২৬ মে,২০১৭ তে শুরু হয়েছে জি-৭ সম্মেলন। ইতালির সিসিলিতে শুরু হওয়া এ সম্মেলনে যোগ দিয়েছেন বিশ্বের অগ্রসর অর্থনীতির ৭টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো এ সম্মেলনে যোগ দিয়েছেন। সম্মেলনে যোগ দিয়েছে অপর ৬টি দেশ বৃটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতাগণ। 

প্রাচীন একটি গ্রিক থিয়েটারে শুরু হয়েছে এবারের জি-৭ সম্মেলন। এতে সন্ত্রাসবাদ, সিরিয়া, উত্তর কোরিয়া ও বৈশ্বিক অর্থনীতিসহ নানা বিষয় গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

জি-৭ সম্মেলনে এবারই প্রথম অংশ নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ও ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলিনি। তাদের সঙ্গে আরও আছেন জোটের সদস্য দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার।