Studypress News

প্রথম দেশ হিসেবে ধাতু খনন বন্ধ করল এল সালভাদর

30 Apr 2017

মধ্য আমেরিকার ক্ষুদ্রতম দেশ এল সালভাদরে বন্ধ করে দেওয়া হল ধাতু খনন। গোটা দেশের জন্য জারি হল এই সিদ্ধান্ত। দুনিয়ায় প্রথম কোনো দেশ এমন সিদ্ধান্ত নিল। একটি সোনার খনির প্রকল্প নিয়ে বহুদিন ধরেই গণ্ডগোল চলছিল একটি কানাডা-অস্ট্রেলিয়ান সংস্থার সঙ্গে। সেই বিবাদের জেরেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। 

এল সালভাদরের সংসদে সরকারের আনা বিল ভোটাভুটিতে পাস হওয়ার পর সে দেশের পরিবেশমন্ত্রী লিনা পোহল বলেন, “এল সালভাদোরের কাছে এটি একটি ঐতিহাসিক দিন। গোটা পৃথিবীর কাছেই এটা ঐতিহাসিক দিন”। 

সরকারি আধিকারিক, বিভিন্ন পরিবেশ সংগঠন, শিক্ষাবিদ ও ক্যাথলিক চার্চ এই বিলের পক্ষে ছিল।

গত বছর অক্টোবরে  কানাডা-অস্ট্রেলিয়ান সংস্থা ওশেনাগোল্ডের একটি ইউনিট, প্যাক রিম কেম্যানের ৩০০ মিলিয়ন ডলারের একটি মামলা খারিজ করে দেয় বিশ্বব্যাঙ্কের আদালত আইসিএসআইডি। মামলাটি ৭ বছর ধরে চলছিল। এল সালভাদোরের উত্তরে ‘এল ডোরাডো’ প্রকল্পের অনুমতি না মেলাতেই ওই মামলা করেছিল সংস্থাটি।

পরিবেশকর্মীদের মতে, এল ডোরাডো প্রকল্পটি হলে সে দেশের জল দূষণ চূড়ান্ত অবস্থায় পৌঁছে যেত। এমনিতেই সে দেশের বেশির ভাল জলই দূষিত। গোটা দেশে পরিবেশ দূষণও ভয়ঙ্কর। 

এল সালভোদোরের ১২ বছর ধরে চলা গৃহযুদ্ধ শেষ হয় ১৯৯২ সালে। শান্তিচুক্তির পর দেশে ঢালাও বিনিয়োগ টানার জন্য উদার খনি নীতি প্রবর্তন করা হয়। এদিনের নতুন সিদ্ধান্তটি ১৯৯২-এর নীতির সম্পূর্ণ বিপরীত। 

খনন কাজে আংশিক নিষেধাজ্ঞা অনেক দেশেই রয়েছে। খোলা মুখ খনিতে সায়ানাইট ব্যবহারে নিষেধাজ্ঞা, তার মধ্যে একটি।

পরীক্ষায় আসার মতন তথ্য:

ষোড়শ শতকে এল সালভাদোর স্প্যানিশ শাসনের অধীনে ছিল। মধ্য আমেরিকার দেশ হিসেবে ইহা ১৮২১ সালে স্বাধীনতা অর্জন করে। দেশ হিসেবে ১৮৯৮ সালে আত্মপ্রকাশ করে।
রাজধানী: সান সালভাদর
মুদ্রা: আমেরিকান ডলার
আয়তন: ২১ বর্গ কিমি

তথ্য সূত্র: wikipedia