Studypress News

ভারত - বাংলাদেশ সম্পর্ক

05 Feb 2017

গত এক দশকে বাংলাদেশ-ভারত সম্পর্ক অবশ্যই ঊর্ধ্বগতির দিকে  গিয়েছে। কিছু ক্রমাগত চ্যালেঞ্জ  থাকা সত্ত্বেও দ্বিপাক্ষিক বাণিজ্য ৭ মিলিয়ন ডলার বেড়েছে।

সম্পর্কটি বেশ কিছু বাধার মধ্যে দিয়ে গিয়েছে। এমনকি বেশ কিছু পিছু্টান ও রয়েছে।যেমন  তিস্তা নদী পানি  চুক্তি শেষ মুহূর্তে বাতিল করা হয়েছিল পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির চাপে। মমতা তখন মোদির সাথে সহযোগীতার কথা বললেও শেষ মুহূর্তে (সেপ্টেম্বর ২০১১ তে ) পিছিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এর প্ররোচনায় তিস্তা চুক্তির বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে।

 

একইভাবে, ভারত-বাংলাদেশ স্থলসীমান্ত চুক্তি, ৭ মে ভারতীয় সংসদে পাশ হয়, তাও বিভিন্ন বাধার মধ্য দিয়ে গিয়েছে, যার কারণ বিরোধী দলগুলোর বিরোধিতা যার মধ্যে মোদীর বিজেপিও রয়েছে, তখন ক্ষমতায় ছিল কংগ্রেস।মজার বিষয় হল, যখন বিলটি পাস হল তখন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সিং সরকারকে এই  অবদানের স্বীকৃতি দিল। মোদিও বিরোধী দলকে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ দিল।

ভারত-বাংলাদেশ সম্পর্কে  শক্তিশালী ঐতিহাসিক এবং সাংস্কৃতিক পিছুটান রয়েছে, কিন্তু উভয় পক্ষই একটি শক্তিশালী সম্পর্কের অপরিমেয় লাভ  উপলব্ধি  করে। যদিও ঢাকার নয়া দিল্লীর প্রতি কিছু যুক্তিসঙ্গত ক্ষোভ রয়েছে তার পরেও ঢাকা ভারত বিরোধী মনোভাব পোষণ করেনি কিংবা তাদের মধ্যে সাংস্কৃতিক মিলকেও অস্বীকার করেনি। বাংলাদেশ একটি দেশের প্রতি অতিরিক্ত নির্ভরশীল হয়নি -এটি তাদের পররাষ্ট্র নীতির মধ্যে বিশেষ মাত্রা বজায় রাখার মাধ্যমে নিশ্চিত করেছে। পরবর্তীতে দেখা গেছে,বাংলাদেশ চীনের সাথে ধীরে ধীরে সম্পর্ক বৃদ্ধি করছে।


বাংলাদেশ  তার সাথে উচ্চাকাঙ্ক্ষী মধ্যবিত্তদের আবাসস্থল যারা নয়াদিল্লীর সাথে ভাল সম্পর্কের মুনাফা নিতে চাইবে। গত কয়েকদশকে দেশটি স্থিতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে যা বার্ষিক ৬ শতাংশের কাছাকাছি। এই প্রবৃদ্ধি অবশ্যিই আন্তর্জাতিক সহযোগীতা ও বৈদেশিক উপাদান দ্বারা লাভবান হয়েছে।

অন্য একটি দিক যা সম্পর্ক কে জোরদার করবে তা হল উভয় দেশই শুধু মাত্র তাদের নিজেদের মধ্যেই সম্পর্ক জোরদার করতে চায় না তার সাথে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর মধ্যেও সম্পর্ক জোরদার করতে চায়। বি বি আই এন  (বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল) করিডর মোদী সফরের সময় আলোচ্য বিষয়গুলোর মধ্যে উপরে ছিল। সার্ক  অঞ্চল বাদেও ভারতের পূর্ব -সম্পর্ক নীতির গুরুত্বপূর্ণ মাধ্যম হল বাংলাদেশ এবং সেখানে ভারত বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে ত্রিপাক্ষিক সম্পর্ক জোরদারের কিছু প্রস্তাবনাও ছিল যেমনঃ গ্যাস পাইপ্ লাইন টানা) উভয় দেশই একাধিক দলের সাথে জড়িত যারা দক্ষিণ এশিয়ার সম্পর্ক জোরদার করতে চায় দক্ষিণ-পূর্ব এশিয়া ও চীনের সাথে যার মধ্যে আছে মেকং-গঙ্গা সহযোগীতা উদ্যোগ,বিমসটেক এবং বি সি আই এম ( বাংলাদেশ-চীন-ভারত-মায়ানমার) অর্থনৈতিক করিডোর প্রকল্প।


শক্তিশালী শিক্ষাগত সম্পর্ক গড়ে তোলা ছাড়াও আরো একটি দিকে জিরুরী ভাবে মনযোগ দেয়া প্রয়োজন। তা হল বাংলাদেশী শিক্ষার্থীদের ভারতে বিভিন্ন সম্মেলনে যোগদানের সময় ভিসাগত জটিলতা।

দ্বিতীয়ত, ভারতের উত্তর-পূর্ব  অংশ ভারত-বাংলাদেশ সম্পর্কের বন্ধন হতে দূরে সরে আছে নিরাপত্তা ও অভিবাসী বিষয়টি নিয়ে।  এখনই সময় উত্তর পূর্ব ভারত ও বাংলাদেশের মধ্যে  শুধু মাত্র শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক নয় তার সাথে আরো উন্নত সাংস্কৃতিক ও শিক্ষাগত বন্ধন তৈরি করা। শুধু মাত্র সীমান্ত হাট ব্যাতীত , সীমান্ত এলাকার ইতোমধ্যেই দাবি যে ,দুই পক্ষই  অধিকতর মানুষের মধ্যে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির সম্ভাবনাকে বিবেচনা করবে।


ভারত ও বাংলাদেশের মধ্যে সংস্কৃতি ছাড়া অনেক কিছুতেই মিল পাওয়া যায়। তারা দক্ষিণ  এশিয়ার গুরুত্বপূর্ণ সম্পর্ক গুলোর একটির প্রতিনিধিত্ব করে ।

 

 

কোর্সটি স্টাডিপ্রেসের স্পেশাল প্রোগ্রাম। এই কোর্সে অংশ নিতে হলে বর্তমান পেইড ইউজারদের নতুন করে পে করতে হবে।

৩৮তম বিসিএস প্রিলি কোর্স:

১। বিসিএস’র সিলেবাস অনুযায়ী দৈনিক ক্লাস।

২। নিয়মিত মডেল টেস্ট।

৩। প্রিলির পড়াতেই লিখিত পরীক্ষার প্রস্তুতি।

৪। মিসটেক ও রিভিউ লিস্ট।

৫। আগের বিসিএস পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (হিন্টস সহ)।

৬। ২৪/৭ সাপোর্ট।

৭। নিয়মিত কারেন্ট অ্যাফেয়ার্স আপডেট।

৮। প্রতিদিন দশটি করে নতুন শব্দ (ইংরেজি)।

৯। ডেইল স্টার এডিটরিয়ালের অনুবাদ।

****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।

StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে--

-- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।

-- তারপর, (Sign up Now)-এ Click করুন।

-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।

- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।

∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-

১। সরাসরি কথা বলুন-(01917-777021)

২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,

৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।

∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7

# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। 01917-777021 আমাদের বিকাশ নাম্বার।