Studypress News

টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে সরাতে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প

24 Jan 2017

এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশের অংশীদারত্বের চুক্তি ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বাণিজ্য চুক্তি টিপিপি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে আরেকটি নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করলেন ট্রাম্প। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এশিয়া নীতির আওতায় যুক্তরাষ্ট্রসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ টিপিপি চুক্তি স্বাক্ষর করে। চুক্তিতে সদস্য দেশগুলোর মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনা শুল্ক সুবিধার কথা বলা হয় এবং চুক্তির লক্ষ্য ছিল অর্থনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি প্রবৃদ্ধি বাড়ানো। যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা ও মেক্সিকোসহ অন্য আরও দেশের দীর্ঘ আলোচনার পর ২০১৫ সালে চুক্তিটি স্বাক্ষরিত হয়। স্বাক্ষর করা দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। বিশ্ব অর্থনীতির ৪০ শতাংশ এই দেশগুলোর দখলে।  

 ট্রাম্প যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা করছে এমন কোম্পানিগুলোর কর কমানো এবং নিয়মবিধি হ্রাস করার প্রতিশ্রুতি দেন। ব্যবসায়ী নেতাদের সঙ্গে এক বৈঠকের পর ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেন, যারা যুক্তরাষ্ট্রের বাইরে পণ্য উৎপাদন করবে এবং কর্মসংস্থান সৃষ্টি করবে তাদের ওপর বড় ধরনের সীমান্ত কর আরোপ করা হবে।