Studypress News

টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রুট

28 Oct 2015

আইসিসির টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান ফিরে পেয়েছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট। আর বোলিং র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে এসেছেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ।

কলম্বোতে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ আর দুবাইয়ে পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট শেষ হয় গত সোমবার। এর পর মঙ্গলবার আইসিসির সবশেষ টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়।
 
দুবাই টেস্টের দুই ইনিংসেই অর্ধশতক করেন রুট। ৮৮ ও ৭১ রানের ইনিংস দুটির কল্যাণেই শীর্ষ স্থান ফিরে পান তিনি। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্টিভেন স্মিথের চেয়ে ১৩ পয়েন্ট পেছনে থেকে দুবাই টেস্ট শুরু করেছিলেন রুট। আর এখন দ্বিতীয় স্থানে থাকা স্মিথের চেয়ে ৩ পয়েন্ট বেশি তার। 
 
রুট আইসিসির টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন গত অগাস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্ট শেষে। 
 
দুবাই টেস্টে ভালো করার ফল পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল হক আর দুই ব্যাটসম্যান ইউনুস খান ও আসাদ শফিক। 
 
দুবাই টেস্টে ৫৬ ও ১১৮ রানের দুটি ইনিংস খেলা ইউনুস এক ধাপ এগিয়ে উঠে এসেছেন পঞ্চম স্থানে। মিসবাহ ও শফিক আছেন যথাক্রমে একাদশ ও দ্বাদশ স্থানে। মিসবাহ পাঁচ ধাপ এগিয়েছেন। আর শফিক এগোলেন ছয় ধাপ। দুবাই টেস্টে ১০২ ও ৮৭ রানের ইনিংস খেলেন মিসবাহ। আর শফিক করেন দুটি অর্ধশতক (৮৩ ও ৮৭ রান)। 
 
দুবাই টেস্টে পাকিস্তানকে ১৭৮ রানের জয় এনে দিতে ৮ উইকেট নেওয়া ইয়াসির ক্যারিয়ারে প্রথমবারের মতো টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠেন। এই টেস্ট থেকে ২৫ পয়েন্ট অর্জন করা ইয়াসির এক লাফে তিন ধাপ এগিয়েছেন। 
 
টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা ডেল স্টেইনের চেয়ে এখনও অবশ্য ৭৮ পয়েন্ট পিছিয়ে আছেন ইয়াসির। দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার স্টেইনের পয়েন্ট ৯০৫। 
 
অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এই বিভাগের আর চারটি অবস্থানেও কোনো পরিবর্তন আসেনি। দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন, তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডার। এর পর যথাক্রমে আছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ও অস্ট্রেলিয়ার মিচেল জনসন।