Studypress News

কেন স্টাডিপ্রেসের কারেন্ট নিউজ পড়বেন

26 Dec 2016

এ বছর অনুষ্ঠিত প্রায় প্রতিটি প্রতিযোগিমূলক নিয়োগ পরীক্ষায় স্টাডিপ্রেসের কারেন্ট নিউজ থেকে বেশ কিছু প্রশ্ন কমন পেয়েছেন স্টাডিপ্রেসের শিক্ষার্থীরা। এর কারণ হল পরীক্ষায় আসতে পারে এমন বিষয়গুলোর উপরই বিশেষ জোর দেয় স্টাডিপ্রেসের কারেন্ট নিউজ টিম। গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠত হয় সোনালী ব্যাংকের আইটি অফিসার নিয়োগ পরীক্ষাও সাধারণ জ্ঞান অংশেও স্টাডিপ্রেসের জোর দেয়া বিষয়গুলো থেকে প্রশ্ন এসেছে।

এমন কয়েকটি প্রশ্ন:

 
# Cop 21 conference is related to:

Global Climate Change


গত ৭-নভেম্বর থেকে শুরু হওয়া কোপ-২২ সম্মেলন এর সমাপ্তি ঘটল ১৮ নভেম্বর। এবারের সম্মেলনে জলবায়ু শীর্ষ সম্মেলনে ৫৬ জন রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিচ্ছেন। এর মধ্যে ৩৭ জন রাষ্ট্রপ্রধান এবং ১৯ জন সরকারপ্রধান অংশ নিয়েছেন।মরক্কোর মারাকেশে অনুষ্ঠেয় জলবায়ুবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘কনফারেন্স অব দ্য পার্টিস (কোপ-২২)’ এ যোগ দিতে তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার সকালে মরক্কো যাচ্ছেন। সেখানে ৫৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন তিনি। জলবায়ুবিষয়ক প্যারিস চুক্তি সম্প্রতি কার্যকর হওয়ায় এবারের জলবায়ু শীর্ষ সম্মেলনের বিশেষ তাৎপর্য রয়েছে।গত বছর প্যারিস চুক্তিতে বাংলাদেশসহ ১৯৭টি দেশ সই করেছিল। এ পর্যন্ত বাংলাদেশসহ ১০৯টি দেশ চুক্তিটি অনু সমর্থন করেছে। চুক্তি কার্যকরের ন্যূনতম আবশ্যকীয় শর্তগুলো পূরণ হওয়ায় গত ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকর হয়েছে।

গত বছর জলবায়ু পরিবর্তনবিষয়ক কোপ-২১ সম্মেলনে প্যারিস চুক্তি চূড়ান্ত করা হয় এবং এ বছরে ৪ নভেম্বর থেকে এটি কার্যকর হয়। চুক্তি স্বাক্ষরকারী ১৯৭টি দেশের মধ্যে বাংলাদেশসহ ১০৯টি দেশ এতে অনুস্বাক্ষর করেছে। বাংলাদেশই প্রথম দেশ হিসেবে নিজস্ব অর্থায়নে ৪০০ মিলিয়ন ডলারের ক্লাইমেট চেঞ্জ তহবিল গঠন করেছে।

*  কোপ ( COP) সম্মেলন হল " কনফারেন্স অফ পার্টিস"

*   এটির আয়োজক UNFCCC ( United Nations Climate Change Conferences)

*   UNFCCC এর সাধারণ সভাই  কোপ ( COP) সম্মেলন নামে পরিচিত।

* ১৯৯৫ সালের এপ্রিলে  জার্মানির বার্লিনে  প্রথম কোপ সম্মেলন হয়।

* কোপ-২১(২০১৫)  সম্মেলনে ঐতিহাসিক প্যারিস চুক্তি সাক্ষরিত হয়

 

# Which country has become the world’s first country to ban deforestation?

Norway

বিশ্বের প্রথম দেশ হিসেবে আর বন উজাড় না করার ঘোষণা দিয়েছে নরওয়ে। নরওয়ের সংসদ সম্প্রতি বন উজাড় না করার আদেশ দিয়েছে। এই আদেশের ফলে এখন থেকে নরওয়েতে কেউ আর গাছ কাটতে পারবে না। ২০১৪ সালে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে জার্মানি এবং যুক্তরাজ্যের সঙ্গে একটি যৌথ ঘোষণাপত্র প্রকাশ করে নরওয়ে। ওই ঘোষণাপত্রে বন উজাড় বন্ধে এবং প্রকৃতিজাত খাদ্যশস্যে ব্যবহার শতভাগ নিশ্চিত করার কথা বলা হয়।

# How much amount of financial aid was pledged by the World Bank to Bangladesh for tackling climate change?

$ 2 billion

# বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বাংলাদেশে আসেন ১৬ই অক্টোবর।

# ১৭ই অক্টোবর ঢাকায় আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস পালন করেন তিনি। দারিদ্র বিমোচনে উল্লেখযোগ্য ভূমিকা রাখার কারণে বাংলাদেশকে এবার দারিদ্র বিমোচন দিবস পালনের দেশ হিসেবে বেছে নেয় বিশ্বব্যাংক।

# বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট দুই দিনের সফরে সব মিলিয়ে ৩০০ কোটি ডলার সহায়তার নতুন প্রতিশ্রুতি পেল বাংলাদেশ। দেশ সহায়তা কৌশলের (সিএএস) আওতায় যে সহায়তা দেওয়া হয়, এর বাইরে অতিরিক্ত এ অর্থ পাবে বাংলাদেশ।

# এর মধ্যে শিশুপুষ্টি খাতে ১০০ কোটি ডলার ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বাংলাদেশকে ২০০ কোটি ডলার দেয়া হচ্ছে।

# তিনি জানান জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীতে যেসব দেশ ভয়াবহ ঝুঁকির মধ্যে আছে, বাংলাদেশ তার একটি।

# নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও বাংলাদেশ বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) সদস্য থাকবে।

# জিম ইয়ং কিম বলেন, “উদ্ভাবনী ধারণা দিয়ে দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রাম করছে বাংলাদেশ। এ ছাড়া নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন নতুন উদ্ভাবনী ধারণা দেখেছি। এ ধরনের সাফল্যের ইতিহাস আমি নিজের চোখে দেখেছি। আমি বাংলাদেশের মানুষের সুন্দর ভবিষ্যৎ দেখতে পাচ্ছি।”

# অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা, মানব উন্নয়ন, ব্যবসায় পরিবেশের উন্নতি, জ্বালানি, আঞ্চলিক যোগাযোগ, নগরায়ণ এই খাতগুলোতে ক্ষেত্রে বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করতে পারে বলে জানান বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন।

# বিশ্বব্যাংকের মতে বাংলাদেশে অতিদারিদ্র্যের হার কমে এখন ১২.৯ শতাংশে এসেছে।

# স্বাধীনতার পর গত ৪৫ বছরে বিশ্বব্যাংক তাদের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে বাংলাদেশকে সহজ শর্তে দুই হাজার ৪০০ কোটি ডলার ঋণ দিয়েছে। আইডিএ ১৮ প্যাকেজের আওতায় আগামী তিন অর্থবছরে (২০১৭-২০) ৭৫০ কোটি ডলার ঋণ দেওয়া হবে।

# বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বাংলাদেশের বরিশালের দুটি গ্রাম পরিদর্শন করেন। গ্রাম দুটি হলো রাকুদিয়া(বাবুগঞ্জ উপজেলা) ও ভরসা কাঠি(উজিরপুর উপজেলা)

# Who among the following women has honored as Freedom Fighter in 2016?

Ferdousi Priyabhashini

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৩৫তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ফেরদৌসী প্রিয়ভাষিণীকে মুক্তিযোদ্ধার (বীরাঙ্গনা) স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হয়েছে।এর আগে আরও ১২২ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ হয়েছিল। এ নিয়ে মোট ১২৩ জনকে সরকার স্বীকৃতি দিল।১৯৭১ সালে ডিসেম্বরে বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত নারীদের ‘বীরাঙ্গনা’ স্বীকৃতি দিয়ে তাদের সম্মান জানান।২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। গতবছর ২৯ জানুয়ারি জাতীয় সংসদে সেই প্রস্তাব পাস হয়।

 

..............................................................................................................

শিক্ষার্থীদের বিশেষ অনুরোধে বিসিএস প্রিলি কোর্সের ফি সংশোধন: নতুন ফি ৫০০ টাকা

  • ভর্তির শেষ তারিখ: ১৫ জানুয়ারি
  • কোর্স শুরু: ২০ জানুয়ারি (প্রথম ব্যাচ)
  • কোর্সের মেয়াদ: ৪ মাস (১২০ দিন)
  • ভর্তি ফি: ৫০০ টাকা

স্টাডিপ্রেসের শিক্ষার্থীদের অসংখ্য অনুরোধে ৩৮তম বিসিএস প্রিলি কোর্সের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের একেবারে নাগালের মধ্যে রেখেই নতুন ফি নির্ধারণ করা হয়েছে। চার মাসের কোর্সটিতে অংশ নিতে পারবেন মাত্র ৫০০ টাকায়।   

কোর্সটি স্টাডিপ্রেসের স্পেশাল প্রোগ্রাম। এই কোর্সে অংশ নিতে হলে বর্তমান পেইড ইউজারদের নতুন করে পে করতে হবে।

৩৮তম বিসিএস প্রিলি কোর্স:

১। বিসিএস’র সিলেবাস অনুযায়ী দৈনিক ক্লাস।

২। নিয়মিত মডেল টেস্ট।

৩। প্রিলির পড়াতেই লিখিত পরীক্ষার প্রস্তুতি।

৪। মিসটেক ও রিভিউ লিস্ট।

৫। আগের বিসিএস পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (হিন্টস সহ)।

৬। ২৪/৭ সাপোর্ট।

৭। নিয়মিত কারেন্ট অ্যাফেয়ার্স আপডেট।

৮। প্রতিদিন দশটি করে নতুন শব্দ (ইংরেজি)।

৯। ডেইল স্টার এডিটরিয়ালের অনুবাদ।

১০। প্রতিদিন বাংলা থেকে (সম্পাদকীয়) ইংরেজি অনুবাদ।

****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।

StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে--
 

-- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।
 

-- তারপর, (Register/ Sign up Now)-এ Click করুন।
 

-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।
 

- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।

∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-

১। সরাসরি কথা বলুন-(০১৯১৭-৭৭৭০২১)

২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,

৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।

∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7

# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। ০১৯১৭৭৭৭০২১ আমাদের বিকাশ নাম্বার।