Studypress News

বিসিএস পরীক্ষায় সাধারণ জ্ঞানের গুরুত্ব

25 Oct 2016

যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাধারণ জ্ঞানভিত্তিক প্রশ্ন হয়ে থাকে। এর মধ্যে দুইটা ভাগ আছে। বাংলাদেশ সম্পর্কিত প্রশ্ন এবং আন্তর্জাতিক ঘটনাবলী থেকে প্রশ্ন। মূলত রাজনৈতিক ইতিহাস, অর্থনৈতিক অবস্থা, বিখ্যাত যুদ্ধ, সংগঠন, সমাজনীতি, সরকার ব্যবস্থা, চলমান সংকট, ভৌগোলিক অবস্থান, কূটনীতি, প্রাচীন সভ্যতা, সংবিধান ইত্যাদি সাধারন জ্ঞানের মধ্যে অন্তর্ভুক্ত। এর পরিধি ব্যাপক। এবার দেখা যাক বিসিএস পরীক্ষার গুরুত্বপূর্ণ তিনটি ধাপ যথা প্রিলিমিনারি, লিখিত ও ভাইভাতে এই সাধারন জ্ঞানের গুরুত্ব বা প্রভাব কতটুকু!

প্রিলিমিনারি পরীক্ষায় বাংলাদেশ বিষয়াবলীর ওপর ৩০ টি প্রশ্ন হয়।

আন্তর্জাতিক বিষয়াবলীর ওপর ২০টি প্রশ্ন হয়।

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০টি প্রশ্ন হয় যা এক ধরনের সাধারন জ্ঞান।

এরপর ভূগোল, পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা (বাংলাদেশ ও বিশ্ব) থেকে ১০টি প্রশ্ন যা পরোক্ষভাবে সাধারণ জ্ঞানই। যদিও কিছুটা ভূগোল থাকে।

এবার আসি মানসিক দক্ষতা অংশে যেখানে পনেরর মধ্যে ২/৩টা সাধারন জ্ঞানভিত্তিক প্রশ্ন হয়।

সবগুলো যোগ করলে হয় ৩০+২০+১০+১০+২/৩=৭২/৭৩.

 

তার মানে প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ৭২/৭৩ নম্বর আসে সাধারণ জ্ঞান থেকে। হয়ত কিছু পরোক্ষ আর কিছু প্রত্যক্ষ কিন্তু বিষয়টা সাধারন জ্ঞানই। একবার ভাবুন তো হিসাব মিলল কিনা। তাহলে আপনার এতে জোর দেয়া উচিত কি?

লিখিত পরীক্ষায় সাধারণ জ্ঞানের ভূমিকা নিয়ে বলছি এবার।

বাংলাদেশ বিষয়াবলীতে ২০০ নম্বরের পরীক্ষা হবে। সময় ৪ ঘন্টা।

আন্তর্জাতিক বিষয়াবলীতে ১০০ নম্বরের পরীক্ষা হবে। সময় ৩ ঘন্টা।

বাংলা রচনাতে ৪০ নম্বর যা মূলত সাধারণ জ্ঞানই। যেমন ধরুন রচনা আসল "মুক্তিযুদ্ধে নারীর ভূমিকা"। যদি আপনি মুক্তিযুদ্ধ সম্পর্কে ভালভাবে না জানেন লিখতে পারবেন না। তথ্য লাগবে। আর তথ্য ছাড়া রচনা লেখা আপনাকে ভাল নম্বর এনে দিবে না। আর তথ্যই সাধারণ জ্ঞান।

এবার আসুন ইংরেজি রচনাতে যেখানে ৫০ নম্বর বরাদ্দ আছে যা মূলত সাধারণ জ্ঞান। পার্থক্য হলো ইংরেজি ভার্সনে সাধারণ জ্ঞান। ৩৫তম বিসিএসে একটা রচনা আসছিল "The rise of religious extremism as a global threat". এটি লিখতে আপনাকে বোকো হারাম, আইএস, আল কায়েদা ইত্যাদি সম্পর্কে জানতে হবে। অন্যথায় নম্বর পাবেন না বা কম পাবেন যাতে আপনার সংসার চলবে না। এই সংসার কিন্তু সেই সংসার না। হা হা হা... তাই তথ্য সংগ্রহ করতে হবে। এবার আসেন ৫০টি এমসিকিউ টাইপ মানসিক দক্ষতা অংশে ৫/৭টা সাধারন জ্ঞান থেকে প্রশ্ন হয়। তাহলে এবার নম্বরগুলো যোগ করি ২০০+১০০+৪০+৫০+৫/৭= ৩৯৭. দেখা গেল ৯০০ নম্বরের মধ্যে ৩৯৭ বা ৪০০ নম্বরই হলো সাধারণ জ্ঞান। এই বিশাল অংশে ভাল করতে হলে তথ্য লাগবে কি? জ্বি লাগবে।

এবার আসুন ভাইভাতে সাধারণ জ্ঞানের অবদান বলছি।

ভাইভাতে মোট নম্বর ২০০. পাশ নম্বর ১০০. প্রশ্ন কোথা থেকে করবে তা বলা কঠিন। তবে ২০০ এর মধ্যে কমপক্ষে ১০০ নম্বর জিজ্ঞাসা করবে সাধারণ জ্ঞান থেকে। কারো কারো ক্ষেত্রে সাধারণ জ্ঞান আরো বেশি জিজ্ঞাসা করতে পারে।

আমার কথা বলি, ৩৪তম বিসিএসে ৮ এপ্রিল, ২০১৫ ভাইভা দিয়েছি। ২৬ মিনিট ছিলাম। সাধারণ জ্ঞান ছাড়া কোন প্রশ্ন করেনি। প্রশাসন ক্যাডার থেকে প্রশ্ন করেছে যা কিন্তু সাধারন জ্ঞানেরই অংশ। যাইহোক, সবাইকেই সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করবেই। কি বললাম? প্রশ্ন হবেই। কম বেশি হতে পারে। সংবিধান,মুক্তিযুদ্ধ , বঙ্গবন্ধু, সাম্প্রতিক থেকে প্রশ্ন হবেই যা সাধারণ জ্ঞানের অংশ। সুতরাং একবার ভাবুন এর গুরুত্ব।

তাই আপনাকে সাধারণ জ্ঞানে যে কোন মূল্যে অসাধারণ হতেই হবে।

সাধারণ জ্ঞানের সীমা অনেক বড়। আবার মাঝে মাঝে কিছু কিছু জিনিসের পরিবর্তন হয়। তাই বেশি করে পড়তে হবে। মনে যেন থাকে এমনভাবে পড়তে হবে। পরিশ্রম বিনা সুখ লাভ করা যায় না। তাই পরিশ্রম করুন। তাতে দেখা হবে বিজয়ে। ধন্যবাদ সবাইকে।

শাহ্ মো: সজীব

প্রশাসন ক্যাডার (২য় স্থান)

৩৪তম বিসিএস।

............................................................................................................................................................

 

কোর্সটি স্টাডিপ্রেসের স্পেশাল প্রোগ্রাম। এই কোর্সে অংশ নিতে হলে বর্তমান পেইড ইউজারদের নতুন করে পে করতে হবে।

৩৮তম বিসিএস প্রিলি কোর্স:

১। বিসিএস’র সিলেবাস অনুযায়ী দৈনিক ক্লাস।

২। নিয়মিত মডেল টেস্ট।

৩। প্রিলির পড়াতেই লিখিত পরীক্ষার প্রস্তুতি।

৪। মিসটেক ও রিভিউ লিস্ট।

৫। আগের বিসিএস পরীক্ষার প্রশ্ন ও নির্ভুল সমাধান (হিন্টস সহ)।

৬। ২৪/৭ সাপোর্ট।

৭। নিয়মিত কারেন্ট অ্যাফেয়ার্স আপডেট।

৮। প্রতিদিন দশটি করে নতুন শব্দ (ইংরেজি)।

৯। ডেইল স্টার এডিটরিয়ালের অনুবাদ।

১০। প্রতিদিন বাংলা থেকে (সম্পাদকীয়) ইংরেজি অনুবাদ।

 

****কোর্সটি সম্পূর্ণ অনলাইনভিত্তিক।

StudyPress-এ রেজিস্ট্রেশন করবেন যেভাবে--

-- প্রথমে, www.studypress.org -এই অ্যাড্রেসে যান।

-- তারপর, (Sign up Now)-এ Click করুন।

-- এবার, আপনার (email ID), (Mobile number) এবং নিজের পছন্দের (password) লিখুন।

- এবার, (সাইন আপ) -এ ক্লিক করুন।

 

∎আমাদের যোগাযোগ করতে পারবেন ৩ (তিন) ভাবে-

১। সরাসরি কথা বলুন-(01917-777021)

২। StudyPress ফেসবুক পেইজে ইনবক্স করুন অথবা,

৩। ওয়েবসাইটের অন-লাইন চ্যাট অপশনটি ব্যবহার করুন।

∎আমাদের বিশেষজ্ঞ শিক্ষক আপনার প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত 24/7

# কোর্সের ফি দিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে অনলাইন পেমেন্টে র মাধ্যমে অথবা বিকাশের মাধ্যমে। 01917-777021 আমাদের বিকাশ নাম্বার।