Studypress News

কসোভোতে সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকার হলেন বাংলাদেশের তৌকীর আহমেদ

06 Sep 2016

কসোভোর চলচ্চিত্র উৎসব ‘দ্য গডেস অন দ্য থ্রোন’–এ অংশ নিয়ে ‘অজ্ঞাতনামা’র জন্য সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকার পুরস্কার অর্জন করেন তৌকীর।

গল্পে দেখানো হয়েছে, মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনের এক ভয়াবহতা। মধ্যপ্রাচ্যে বসবাস করা বাংলাদেশিদের জীবনে যে বিনোদন, সুচিকিৎসা, এমনকি মানবাধিকারের বালাই নেই, তা–ই তুলে ধরা হয়েছে।

বাংলাদেশে গত ১৯ আগস্ট মুক্তি পায় ‘অজ্ঞাতনামা’। তার আগে ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় প্রদর্শিত হয় তৌকীর আহমেদের নতুন এই সিনেমা।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ সিনেমায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, জুঁই করিম প্রমুখ।

গত ৩১ আগস্ট শুরু হয়ে কসোভোর চলচ্চিত্র উৎসবটি, এবং শেষ হয় ৪ সেপ্টেম্বর।

সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকারের পুরস্কার হাতে তৌকীর আহমেদ কসোভোর পর এবার ৯ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের রকভেলের ‘ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’–এ অংশ নিতে যাচ্ছে ‘অজ্ঞাতনামা’। 

এরপর ইতালির রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে (৭ থেকে ১৭ অক্টোবর) দেখানো হবে ‘অজ্ঞাতনামা’।

ওয়াশিংটনের আরেক উৎসব সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (আগামী ১৪ থেকে ২৩ অক্টোবর) অংশ নেবে ছবিটি।